হরতালে পূর্ণ সমর্থন দিয়েছে জনগণ: রিজভী

প্রকাশিত : ২ ফেব্রুয়ারি ২০২০

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, জনগণ স্বতস্ফূর্তভাবে হরতাল পালন করছে। জনগণ আমাদের ডাকা হরতালে পূর্ণ সমর্থন দিয়েছে। এটাই আমাদের পাওয়া। রোববার (২ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সামনে হরতাল চলাকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। রুহুল কবির রিজভী বলেন, ইভিএম ভোট ডাকাতির একটা যন্ত্র। ইভিএম, ভোট ডাকাতিসহ সবকিছু মিলিয়ে যেভাবে নির্বাচন ছিনতাই করেছে, তার বিরুদ্ধেই এ হরতাল।

 

তিনি বলেন, সরকার জোর করে ক্ষমতায় টিকে আছে। তারা যদি মনে করে এভাবেই দেশ চলবে সেটা কোনো দিন চলতে পারে না। ন্যায়ের জয় হবে, ন্যায়বিচার নিশ্চিত হবে। সরকারের চলে যাওয়াটা কেমন হবে সেটাই দেখার বিষয়। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, আগেও আমি বলেছি অন্যায় করে, বেআইনি কাজ করে, মানুষের ওপর জুলুম করে বেশিদিন টিকে থাকা যায় না। এরা টিকে থাকতে পারবে না।

 

জাতীয় নির্বাচনের পরে হরতাল দেননি, এখন কেন দিলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কারণ একটাই- মানুষের কাছে সরকার হরতাল সম্পর্কে নানাভাবে বিকৃত তথ্য দিয়েছে। এখন হরতাল দিয়েছি এজন্য যে- মানুষের কাছে এটাই প্রমাণ করা যে হরতাল কোনো বিধ্বংসী অথবা জঙ্গি কর্মসূচি নয়। যুগে যুগে গণতান্ত্রিকামী-স্বাধীনতাকামী মানুষেরাই হরতাল দিয়েছে। মহাত্মা গান্ধী, নেলসন ম্যান্ডেলা হরতাল দিয়েছেন।

 

সাবেক ছাত্রনেতা আরও বলেন, হরতাল হচ্ছে স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিবাদের একটা ভাষা। সেই ভাষাটাই আমরা প্রয়োগ করছি। কিন্তু নানা সময়ে সরকার সাবোট্যাজ করে এটাকে নানা ধরনের অপব্যাখ্যা দিয়েছে। কিন্তু আমরা মনে করি, এ উপলব্ধিটা মানুষের মধ্যে এসেছে। তখন দেইনি বলে এখন দেওয়া যাবে না এমনতো কোনো কথা নেই। তিনি বলেন, অন্যায়, অবিচার, জনগণের সঙ্গে প্রতারণার পরিমাণ এত বেশি হয়ে গেছে যে এখন আমাদের তীব্র থেকে তীব্রতর আন্দোলন কর্মসূচি দিতে হবে। সেই আন্দোলনেরই একটা ধাপ হচ্ছে হরতাল।

 

আপনার মতামত লিখুন :