গলাচিপায় ঘূর্ণিঝড়ে বিধ্বস্থ স্কুল

প্রকাশিত : ৪ মে ২০২০

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: গত শনিবারের আকস্মিক ঘুর্ণিঝড়ে সম্পুর্ণ বিধ্বস্থ হয়েছে গলাচিপার দক্ষিণ পূর্ব নলুয়াবাগী সরকারি প্রাথমিক বিদ্যালয়‘র টিনশেডের ভবনটি। এতে বিদ্যালয়টির বেঞ্চ-চেয়ার, টেবিলসহ আসবাবপত্রও ক্ষতিগ্রস্থ হয়। ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা. অরুণা জানান, এলাকার শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করার লক্ষ্যে স্থানীয় শিক্ষানুরাগী আলিম উজ-জামান ১৯৯৭ সালে ৩৩ শতাংশ জমি ওপর টিনশেডের এ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। আলিম উজ্জামানের পিতা মরহুম আব্দুল খালেক খলিফাসহ স্থানীয়রা এ জমি দান করেন।

এটি ২০১৩ সালের ১ জুলাই জাতীয়করণ করা হয়। ২০০৯ সালে প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড় আয়লার তান্ডবে প্রতিষ্ঠাকালীন বিদ্যালয় ভবনটি সম্পুর্ণ বিধ্বস্থ হলে স্থানীয়দের সহযোগিতায় এবং সরকারি সামান্য অনুদানে এটি পূণঃনির্মাণ করা হয়। গত অর্থ বছরে বিদ্যালয়টিতে একটি আড়াইতলা বিশিষ্ট পাকা ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে। কিন্তু টিন শেডের ভবনটি গত বছর পার্শ্ববর্তী খালি জায়গায় স্থানান্তর করা হয় এবং নতুন ভবনের কাজ শেষ না হওয়া পর্যন্ত এই টিনসেডের ভবনেই বিদ্যালয়টির পাঠদান করা হচ্ছিল। করোনা প্রাদুর্ভাব ও রমজানের ছুটির কারণে বিদ্যালয়টি বন্ধ থাকলেও খোলার পর শতাধিক কোমলমতি শিশুদের কোথায় পাঠদান করা হবে তা নিয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে।

বিষয়টি উপজেলা শিক্ষা অফিসকে জানানো হয়েছে বলে জানান প্রধান শিক্ষিকা। বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আলিম উজ-জামান জানান, বিদ্যালয়টিতে একটি পাকা ভবন বরাদ্দ হলেও তা এখনও নির্মাণাধীন এবং সেটি ব্যবহার উপযোগী হতে আরও সময় লাগবে এবং সে জন্য জরুরী ভিত্তিতে বিদ্যালয়টি পূণঃনির্মাণ করা প্রয়োজন। এ ব্যাপারে গলাচিপা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মীর রেজাউল ইসলাম বলেন, ‘করোনার কারণে সার্বিক কার্যক্রম স্থগিত রয়েছে। আপাতত বিদ্যালয়টির কাগজপত্রাদি ও আসবাবপত্র সংরক্ষণের জন্য প্রধান শিক্ষিকাকে নির্দেশনা দেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পূণঃনির্মাণের ব্যবস্থা করা হবে।

আপনার মতামত লিখুন :