দক্ষিণ-পশ্চিমাঞ্চলে করোনায় কর্মহীন দিনমজুর শ্রমিকেরা সরকারি সহায়তা চায়

প্রকাশিত : ২ মে ২০২০

শেখ সাইফুল ইসলাম কবির. সিনিয়র স্টাফ রিপোর্টার, বাগেরহাট: দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাগেরহাটসহ ১০ জেলার করোনায় কর্মহীন হাজার হাজার দিনমজুর শ্রমিকের পরিবার চরম অসহায়।দিনমজুর শ্রমিক পরিবার সরকারি সহায়তা চায়।দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাগেরহাটের মোরেলগঞ্জ সহ কয়েকটি স্থানে দিনমজুর শ্রমিক কয়েকজনের সঙ্গে কথা হয়। তারা জানান, কাজ না থাকায় এ দুর্যোগে তারা মানবেতর জীবন-যাপন করছেন।

এতে বিপাকে পড়েছেন দিনমজুর শ্রমিকেরা ।সকালে ঘুম থেকে উঠে ঘর থেকে বেরিয়ে গিয়ে কাজ শেষে উপার্জিত অর্থ দিয়ে পরিবারের নিত্যপ্রয়োজন মেটানো। পরের দিন আবার কাজের সন্ধানে বের হওয়া।নির্মাণ শ্রমিকদের মধ্যে রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, রডমিস্ত্রি, সুপারভাইজার, টেকনিশিয়ান, ইলেকট্রিশিয়ান, মেশিন অপারেটর ও হেলপার কিংবা শাটার মিস্ত্রিরা। এ বিষয়ে কথা হয় বাগেরহাটের মোরেলগঞ্জ রাজমিস্ত্রি রেজাউল শেখ সহ আরও অনেকেরকথা হয় সঙ্গে। তারা জানান, আমরা দিন আনি দিন খাই। হাতে কাজ থাকলে খাওয়া জোটে, না থাকলে উপোস থাকতে হয়।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে তাদের প্রায় সব ধরনের কার্যক্রম বন্ধ বা বন্ধের উপক্রম হয়েছে ।এদিকে গরিব-দুঃখী-অভাবী মানুষকে সহায়তার জন্য সমাজের বৃত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শেখ সাইফুল ইসলাম কবির বলেন,করোনাভাইরাস সঙ্কট শ্রমজীবী ও গরিব-দুঃখী মানুষকে অসহায় ফেলে দিয়েছে। গরিব-দুঃখী-অভাবী মানুষের জন্য এ সঙ্কটময় মুহূর্তে খেয়ে-পরে বেঁচে থাকা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এ সঙ্কটে সমাজের উচ্চবিত্ত শ্রেণির মানুষ ও সামাজিক গঠনগুলো গরিব-দুঃখী মানুষের পাশে দাঁড়ান ।অসহায় মানবেতর জীবন যাপন করছে। এ মুহুর্তে সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালী ও সাহায্য সংস্থাকেও এগিয়ে আসতে হবে।

প্রাণঘাতীকরোনাভাইরাস (কোভিড-১৯)দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাগেরহাটসহ ১০ জেলা সমগ্র বিশ্ব বিপর্যস্ত।বাংলাদেশে করোনা আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ক্রমে বাড়ছে। অন্যদিকে করোনা প্রতিরোধে গৃহীত নানা ব্যবস্থায় সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবন ও জীবিকা বিপন্ন। ক্ষুধা, অনিশ্চয়তা, চিকিৎসাহীনতার ভয় ক্রমে বাড়ছে। সামনে আরও বিপদের ঘনঘটা। এ পরিস্থিতিতে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শুরু থেকেই বর্তমান এক আতংকের নাম কোভিড-১৯।পুরো বিশ্বব্যাপি এখন মহামারি ধারন করছে করোনা ভাইরাস। বাংলাদেশের অবস্থাও এখন আশঙ্কাজনক। লাশের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। সারা বাংলাদেশ লকডাউন ঘোষণা করা হয়েছে। এই অবস্থাতে করোনায় খাদ্য সংকট শুরু হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলব্যাপী।চরম হতাশাই দিন পার করছে পরিবারের উপার্জনকারী ব্যক্তিটি। চোখে মুখে হতাশার ছাপ ফুটে উঠছে। নানা ভাবে চেয়ারম্যান-মেম্বরদের কাছে যোগাযোগ করছে ত্রাণের জন্য। সেখানেও কোন আশার কথা শুনতে পারছে না অসহায় মানুষগুলো।

দোকানপাঠ বন্ধ, কাজের কোন সুযোগ নেই কি করবে তারা কি করে বাঁচাবে তাদের পরিবারকে।এমতাবস্থাতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল বাসী জোর দাবি তুলছে তাদের খাদ্যের নিরাপত্তা সরকারকে নেওয়ার জন্য। বেশি বিপাকে পড়েছে দিনমজুর শ্রমিকেরা। তাদের তো আর রোজগার না করলে ঘরে চুলা জ্বলে না। সব মিলিয়ে চরম হতাসায় দিন পার করছে ভবদহবাসী। তারা দ্রুত সরকারী অনুদান কামনা করছে।অসহায় মানবেতর জীবন যাপন করছে। এ মুহুর্তে সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালী ও সাহায্য সংস্থাকেও এগিয়ে আসতে হবে।

 

আপনার মতামত লিখুন :