সাভারে বেতনের দাবিতে শ্রমিকদের অবস্থান অব্যাহত

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২০

বকেয়া বেতন ও ওভারটাইমের দাবিতে সাভারে একটি কারখানার সামনে অবস্থান নিয়েছে বিক্ষুব্ধ শ্রমিকরা।রবিবার সকাল থেকে সাভারের হেমায়েতপুরের নতুনপড়া এলাকার মার্স ডিজাইন লিমিটেড নামে কারখানার সামনে অবস্থান নেয় তারা। শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় সাড়ে চার শ শ্রমিক কাজ করে। তাদের গত দুই মাসের ওভারটাইমের টাকা ও গত এক মাসের বেতন না দিয়ে সময়ক্ষেপণ করছে কর্তৃপক্ষ।

আজ কারখানা খোলা থাকার কথা থাকলেও কারখানার গেটে তালা ঝুলিয়ে মালিক নিরুদ্দেশ। আমরা থাকা খাওয়ায় ব্যাপক সমস্যার সম্মুখীন হচ্ছি। যেসব দোকান থেকে আমরা বাকি বাজার করতাম তাদের অনেকেই গ্রামে চলে গেছে। যারা আছেন তারাও বাকি দেওয়া বন্ধ করে দিয়েছে। বেতন না দিলে আমাদের না খেয়ে মরতে হবে। ওই কারখানার শ্রমিক রুবেল বলেন, হিসেব করলে আমরা চলতি মাস, মার্চ মাস ও দুই মাসের ওভারটাইম মিলে তিন মাসের বেতনের সমান টাকা পাবো।

দুই দিন আগে মাত্র দুই হাজার টাকা করে শ্রমিকদের দিয়েছে। এই টাকা নিয়ে আরও বেশি বিপদে পড়েছি। বাসা ভাড়াও চাইতে আসছে বাড়িওয়ালা আর দোকানদার তো প্রতিদিন ফোন দিচ্ছে। বেতনের এই টাকা পেলে লকডাউন থাকলেও আমরা দুই একমাস মোটামুটি খেয়ে না খেয়ে পাড়ি দিতে পারবো। এ টাকাটাও দিচ্ছে না কর্তৃপক্ষ। এখন তো দেখছি না খেয়েই মরতে হবে আমাদের। আমরা দ্রুত আমাদের টাকা পরিশোধের দাবি জানাই।

এ ব্যাপারে কারখানাটির অ্যাডমিন অফিসার নাহিদের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি। জানতে চাইলে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, এভাবে চলতে থাকলে শ্রমিকরা মানসিকভাবে ভেঙে পড়বে। এক দিকে করোনা আতঙ্ক অন্যদিকে বাড়িওয়ালা ও দোকানিদের বাড়তি টাকার চাপে অসহায় অবস্থা শ্রমিকদের। তাই দ্রুত বেতন পরিশোধের দাবি জানাচ্ছি।

 

আপনার মতামত লিখুন :