ব্রিটেনের রানীর ৯৪ তম জন্মদিন উপলক্ষে রাখা হয়নি কোনো বিশেষ আয়োজন

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন প্রতিনিধি: ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাভেথ মঙ্গলবার তার ৯৪ তম জন্ম বার্ষিকীতে পা রাখবেন তবে হাজার হাজার মানুষ করোনা ভাইরাসে মৃত্যুবরণ করায় রানীর ৯৪ তম জন্মদিন উপলক্ষে কোনো বিশেষ আয়োজন রাখা হয়নি। জন্মদিনের সকল অনুষ্ঠান আনুষ্ঠানিকভাবে বাতিল করলেন রাণী দ্বিতীয় এলিজাভেথ।

আগামী সপ্তাহে তাঁর জন্মদিন উপলক্ষে প্রতিবারের মতো আনুষ্ঠানিকতার কথা।তবে দীর্ঘদিন চলে আসা রীতি মোতাবেক প্রতিবারের মতো রানীর এবারের জন্মদিন উদযাপনে কোনও গান স্যালুট হবে না। মঙ্গলবার রানী ৯৪ বছর বয়সে গান স্যালুট দেওয়ার জন্য কোনও বিশেষ ব্যবস্থা চাননি।

বাকিংহাম প্যালেসের থেকে জানা যায় মহামান্য রানী বর্তমান পরিস্থিতিতে এটি যথাযথ  বলে মনে করেননি তাই গান স্যালুটের জন্য কোনও বিশেষ ব্যবস্থা নেওয়া হবে না। গান স্যালুট-সাধারণত রাজ পরিবারের বিশেষ বার্ষিকীতে, জন্মদিনের মতো বিশেষ অনুষ্ঠানে এ আয়োজন করা হয় রাজ পরিবার বুঝানোর ক্ষেত্রে এ পরিবেশনার আয়োজন করেন।

সে সময় লন্ডনের চার পাশ থেকে ফাঁকা রাউন্ড গুলি চালানো হয়। তবে ৬৮ বছরের রাজত্বকালে এটিই প্রথমবারের মতো রানীর জীবনে স্মরণীয় জন্মদিন হয়ে থাকবে যেখানে তার জন্মদিনে অন্য কেউ থাকবে না,থাকবে না কোনো আয়োজন।

 

আপনার মতামত লিখুন :