হতদরিদ্র মানুষের চাল আত্মসাতের অভিযোগ দুই চেয়ারম্যানসহ গ্রেফতার ৪

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২০

করোনা সংকটের সময়ে হতদরিদ্র মানুষ এবং জেলেদের জন্য বরাদ্দ দেয়া সরকারি অনুদানের চাল আত্মসাতের অভিযোগে বরিশাল বিভাগে গত ১০ দিনে গ্রেফতার হয়েছেন দু’জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, একজন মেম্বারসহ ৪ জন। পিরোজপুরের নাজিরপুর উপজেলায় একজন ইউপি মেম্বার ও একজন চৌকিদারকে ১৫ দিনের কারদা- দেয়া হয়েছে। বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ ও সদর উপজেলায় জেলেদের খাদ্য বান্ধব কর্মসূচির চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। পটুয়াখালী সদর থানা পুলিশ সূত্র জানায়, খাদ্য সহায়তার ১০ টাকা কেজির ১০ বস্তা চাল কালোবাজারে বিক্রি করার সময় চেয়ারম্যান মনির হোসেনের দুই সহযোগীকে গত সোমবার হাতেনাতে আটক করে পুলিশ। এ ঘটনায় সদর থানা পুলিশ চেয়ারম্যান মনির হোসেনের বিরুদ্ধে মামলা দায়ের করলে ওইদিন রাতেই তাকে গ্রেফতার করা হয়।

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল ইউনিয়ন পরিষদের গোডাউন থেকে সরিয়ে ফেলানোর সময় বড়মানিকা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জসিমউদ্দিন হায়দারের ছেলে নাদিমকে (২২) পুলিশ বুধবার রাতে গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে মামলাও দায়ের করেছে পুলিশ। জেলার লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নে ১০ টাকা কেজির ১৫ বস্তা চাল ওই ইউনিয়নের মো. ওমর একই ইউনিয়নের আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলামের কাছে বিক্রি করেন। গোপনে এ খবর পেয়ে পুলিশ শুক্রবার রাতে রফিকুল ইসলামের বাড়ি থেকে ওই চাল উদ্ধার করে। এ ঘটনায় মামলা দায়ের হলে পুলিশ বদরপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মেম্বার মো. ওমরকে গ্রেফতার করলেও আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম পলাতক রয়েছেন।

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নে ভিজিএফর চাল চুরির অভিযোগে চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে গত ৩ এপ্রিল গ্রেফতার করেছে পুলিশ। চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু এলাকায় বরাদ্দকৃত ৪৪ মেট্রিক টন চালের মধ্যে সাড়ে ২৭ মেট্রিকটন চাল বিতরণের কোন প্রমাণ দিতে না পারায় পুলিশ তাকে গ্রেফতার করেছে বলে জানিয়েছেন পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির।

ঝালকাঠী সদর উপজেলার বাসন্ডা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মনিজরুজ্জামান মনিরের বাড়ি থেকে ৫০ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয় গত ৬ এপ্রিল। সদর উপজেলা প্রশাসন ওই চাল উদ্ধারের পর অতিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মো. আরিফুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত এখনও চলছে। তবে ওই চাল কোন উন্নয়ন প্রকল্পের নাকি হতদরিদ্রদের জন্য বরাদ্দ দেয়া হয়েছিল তা নিশ্চিত হওয়া যায়নি।

পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার আবুল কালাম আকন ও একই ওয়ার্ডের চৌকিদার গোলাম মোস্তফাকে গত ৯ এপ্রিল পনের দিনের কারাদ- দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়েদুর রহমানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত। ওই দু’জনের বিরুদ্ধে ১০ টাকা কেজির ১৩ বস্তা চাল আত্মসাতের প্রমাণ পাওয়ায় তাদের ওই দ-াদেশ দেয়া হয়েছে। বর্তমানে মেম্বার ও চৌকিদার কারাগারে রয়েছেন।

বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন ইউনিয়নে এক নম্বর ওয়ার্ডের মেম্বার ফোরকান হোসেনের বিরুদ্ধে ভিজিডির চাল বিতরণকালে প্রতিজনে ৫ কেজি করে চাল কম দেয়ার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার মেম্বার ফোরকান হোসেন ৬৮০ জন কার্ডধারীর মধ্যে চাল বিতরণ করেন। প্রত্যেককে ৪০ কেজি করে চাল দেয়ার নিয়ম থাকলেও দেয়া হয়েছে ৩৫ কেজি করে। এছাড়াও প্রতিজনের কাছ থেকে নগদ ১০০ টাকা করে রাখার অভিযোগ রয়েছে। অভিযোগের বিষয়ে মেম্বার ফোরকান হোসেন বলেছেন, খাদ্য গুদাম থেকে চাল উত্তোলনের পর এলাকায় নিয়ে বিতরণের জন্য কোন পরিবহন খরচ দেয়া হয় না। পরিবহন খরচ মেটানোর জন্য ৫ কেজি করে চাল কম দেয়া হয়েছে এবং জনপ্রতি ১০০ টাকা করে রাখা হয়েছে।

এছাড়ার গত বৃহস্পতিবার জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার আন্ধারমানিক ইউনিয়নে জেলেদের দুই মাসের জন্য ৮০ কেজি করে চাল দেয়ার নিয়ম থাকলেও ৩০ কেজি করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ইউনিয়নে ৭২৩ জন কার্ডধারী জেলের মধ্যে ৩৮৩ জন কার্ডধারীর জন্য চাল বরাদ্দ করা হয়েছে। আন্ধারমানিক ইউনিয়ন চেয়ারম্যান কাজী শহিদুল ইসলাম ৩০ কেজি করে চাল দেয়ার কথা স্বীকার করে বলেন, অবশিষ্ট চাল এলাকার গরিবদের মধ্যে বিতরণ করা হবে।

বরিশালের বিভাগীয় কমিশনার মো. ইয়ামিন চৌধুরী খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে অনিয়ম প্রসঙ্গে বলেছেন, দুর্যোগের সময় কেউ দুর্নীতি করলে তাকে ছাড় দেয়া হবে না। যেসব ঘটনা বিভাগের জেলা-উপজেলায় ঘটেছে সেগুলোর ব্যাপারে কঠোর আইনি পদক্ষেপ নেয়া হয়েছে। সরকারি ত্রাণ সহায়তা যথাযথভাবে বিতরণের জন্য জেলা প্রশাসকদের কঠোরভাবে নজরদারি করতে বলা হয়েছে।

 

আপনার মতামত লিখুন :