রাশিয়ার কারাগারে দাঙ্গার পরেই ব্যাপক অগ্নিকাণ্ড

প্রকাশিত : ১১ এপ্রিল ২০২০

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে কয়েদিদের মধ্যে দাঙ্গার ঘটনায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে একটি কাঠের কারখানাসহ তিনটি ভবন পুড়ে গেছে। তবে হতাহতের খবর এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি। শুক্রবার রাজধানী মস্কো থেকে চার হাজার কিলোমিটার পূর্বে সাইবেরিয়ার আঙ্গার্স্ক নামক এলাকার অবস্থিত একটি কারাগারে এ ঘটনা ঘটে।-খবর বিবিসির অগ্নিকাণ্ডের পরপরই কারাগার সংশ্লিষ্ট ১৫ নম্বর পেনাল কলোনি সিল করে দেয়া হয়েছে। দাঙ্গারোধে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংখ্যা বাড়ানো হয়েছে।

বিবিসি জানায়, কারাগারটিতে কয়েদির সংখ্যা প্রায় এক হাজার ২০০। এটিতে সবসময়ই দাঙ্গা ও মারামারি লেগে থাকে। এছাড়া সেখানে কয়েদিদের সঙ্গে নিরাপত্তারক্ষীরা প্রায়শই দুর্ব্যবহার করেন। সেসব অভিযোগের ভিত্তিতে রাশিয়ার মানবাধিকার সংস্থাগুলোর দাবি, এক কয়েদিকে বিনা কারণেই কারাগারের এক কর্মকর্তা মারধর করেন। সেই ঘটনার জেরে বিক্ষুব্ধ কয়েদিরা দাঙ্গা বাঁধিয়ে দেয়। সেই দাঙ্গা থেকেই আগুনের সূত্রপাত ঘটে।

এমন দাবির সপক্ষে একটি ভিডিওবার্তাকে প্রমাণ হিসাবে উপস্থাপন করেছেন তারা। তবে এমন ভিডিওবার্তা দিয়ে এসব অভিযোগ প্রমাণ হয় না বলে মন্তব্য করেছে রুশ কর্তৃপক্ষ। অভিযোগ অস্বীকার করে তারা বলছেন, কয়েদিরাই এক নিরাপত্তারক্ষীর ওপর হামলা চালিয়েছিল। আহত ওই নিরাপত্তারক্ষীকে পরে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে জানিয়ে বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে। অপরাধীদের শনাক্ত করে শাস্তি দেয়া হবে।

আপনার মতামত লিখুন :