স্ট্যান্ডার্ড অক্সিজেন ট্রিটমেন্ট”এ বরিস জনসন, প্রধানমন্ত্রীর দায়িত্বে ফরেন সেক্রেটারি ডমিনিক রাব

প্রকাশিত : ৮ এপ্রিল ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন প্রতিনিধি: স্ট্যান্ডার্ড অক্সিজেন ট্রিটমেন্ট”এ বরিস জনসন,তার এই অনুপস্থিতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ফরেন সেক্রেটারি ডমিনিক রাব I রাজনৈতিক শূন্যতার বিষয়টি নিয়ে উদ্বেগের মাঝে হাসপাতালে দ্বিতীয় রাত কাটাবেন বরিস জনসন। রবিবার সন্ধ্যায় তাকে প্রাথমিকভাবে লন্ডনের সেন্ট টমাস হাসপাতালে ভর্তি করা হলে সোমবার তার স্বাস্থ্যের অবনতি ঘটে।তবে অক্সিজেন এর মাধ্যমে তিনি শ্বাস-প্রশ্বাস নিতে সক্ষম বলে আর কোনও সহায়তার দরকার পড়েনি তার । হাসপাতালে ‘স্থিতিশীল’ অবস্থায় আছেন তিনি এবং তিনি নিউমোনিয়ায় আক্রান্ত নন I

তার সরকারী মুখপাত্রের মতে প্রধানমন্ত্রীকে যান্ত্রিক ভেন্টিলেটর বসানো হয়নি, তার পরিবর্তে “স্ট্যান্ডার্ড অক্সিজেন ট্রিটমেন্ট”এর মাধ্যমে এমন একটি ডিভাইস ব্যবহার করা হয়েছে যা ফুসফুসে বাতাস প্রবাহিত করে। আইসিইউতে প্রথম ২৪ ঘন্টা  ন্টিলেটারে না যাওয়া রোগীরা ৮৩% সময় বেঁচে থাকেন। এছাড়া নিবিড় পরিচর্যা ও গবেষণা কেন্দ্রের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে ও মন্তব্য করা হয়-প্রধান মন্ত্রীকে ভেন্টিলেটর লাগানো হয়নি এমন খবর একটি গুরুত্বপূর্ণ লক্ষণ হতে পারে ।

এ সময়ে সরকারের ক্ষমতায় এক শূন্যতা সৃষ্টি হবে। বরিস জনসনের অসুস্থতায় সরকার বিকল হয়ে পড়বে বলে যে আশঙ্কা রয়েছে তা উড়িয়ে দিয়েছেন মাইকেল গভ। তিনি বলেছেন, কবে কি করতে হবে তা নিয়ে এরই মধ্যে বরিস জনসন একটি ডায়রি লিখেছেন। তা ছাড়া সিদ্ধান্ত নেয়ার সর্বোচ্চ ক্ষমতা মন্ত্রীপরিষদের।

মন্ত্রিপরিষদ চুক্তি ব্যতিরেকে বড় বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই,প্রধানমন্ত্রী কর্তৃক আরোপিত লকডাউন শর্তগুলি পরের সপ্তাহে প্রতিশ্রুতি অনুসারে পর্যালোচনা করা হবে কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে।তবে পারমাণবিক স্থাপনা এবং সেনাবাহিনীর মতো গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা বিষয়ক দায়দায়িত্ব ডমিনিক রাবকে অর্পণ করেছেন কিনা বরিস জনসন- এমন প্রশ্ন এড়িয়ে গেছেন মাইকেল গভ। প্রধান মন্ত্রীকে পূর্ণ ও দ্রুত পুনরুদ্ধার কামনা করে জনসন পরিবারকে একটি টুইট বার্তা পাঠিয়েছেন ব্রিটেনের রানী।

https://www.facebook.com/Yeasmin.Photographer/videos/3435422106473661/

আপনার মতামত লিখুন :