ব্রিটিশ লেবার পার্টির নতুন নেতা কেয়ার স্টারমার

প্রকাশিত : ৫ এপ্রিল ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন প্রতিনিধি: কেয়ার স্টারমার লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন। শনিবার নাইট ব্যারিস্টার এবং পাবলিক প্রসিকিউশনের সাবেক পরিচালক”স্টারমার” শনিবার ৫৬.২ শতাংশ ভোট গ্রহণ করেছিলেন তিনি।যা পার্টিতে তাঁর দুই প্রতিদ্বন্দ্বীর কাছ থেকে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল রেবেকা লং-বেইলি এবং লিসা ন্যান্ডি। গত ডিসেম্বরের জাতীয় নির্বাচনে লেবার পার্টির বিপর্যয়ের পর দলীয় লিডারের পদ থেকে সরে দাড়াঁনোর ঘোষণা দেন জেরেমি করবিন এমপি।

এর পর থেকে শুরু হয় নতুন লিডার নির্বাচনের পক্রিয়া। নির্বাচনের কয়েক ধাপ সম্পন্ন করে শেষ পর্যন্ত তিন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। লেবার দলীয় সদস্য, ট্রেড ইউনিয়নবাদী এবং নিবন্ধিত সমর্থকদের ব্যালটে নতুন নেতা নির্বাচিত হন সেন্ট্রাল লন্ডনের এমপি কেয়ার স্টারমার। ফলাফলে দেখা যায় ৭,৮৪,১৫১ জন ভোটারের মধ্যে ভোট প্রদান করেছেন-৪,৯০,০০০ ভোটার। এতে কেয়ার স্টারমার পেয়েছেন-২৭৫,৭৮০ ভোট (৫৬.২%), রেবেকা লং বেইলি পেয়েছেন- ১৩৫২১৮ ভোট (২৭.৬%), লিসা ন্যান্ডি পেয়েছেন-৭৯,৫৯৭ ভোট (১৬.২%)।

নির্বাচিত হয়ে এক ভিডিও বার্তায় কেয়ার স্টারমার তাকে লেবার লিডার নির্বাচিত করায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবং তিনি বলেন-লেবার পার্টির নেতা হিসাবে নির্বাচিত হওয়া আমার জীবনে সম্মানের।আমি এই মহান দলটিকে নতুন ভাবে নেতৃত্ব দেব, আত্মবিশ্বাস ও আশা নিয়ে যেনো সময় এলে আমরা আবার আমাদের দেশে – সরকারি সেবা দিতে পারি। তিনি দলকে আবারা ক্ষমতায় নিতে চান। একই সাথে তিনি বিগত বছরগুলো এন্টি সেমিট্রিজম নিয়ে লেবার পার্টির কর্মকান্ডের জন্য ক্ষমা প্রার্থনা করেন। এবং সাবেক ইহুদি নেতাদের লেবার পার্টিতে ফিরে আসার আহবান জানান।

উল্লেখ্য কেয়ার স্টারমার ২০১৫ সালে প্রথমবারের মত পার্লামেন্ট মেম্বার নির্বাচিত হন। দীর্ঘ চার মাসের দীর্ঘ প্রতিদ্বন্দ্বিতার পরে কেয়ার স্টারমার তাকে স্থান দেওয়ার জন্য নির্বাচিত হওয়ার পরে ব্রিটিশ লেবার পার্টির জেরেমি কর্বিনের নেতৃত্বের আনুষ্ঠানিক অবসান ঘটে।

 

আপনার মতামত লিখুন :