ব্রিটেনের রানী এলিজাবেথ রবিবার করোনা ভাইরাস সংকট নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন

প্রকাশিত : ৪ এপ্রিল ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন প্রতিনিধি: আগামী রবিবার ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ করোনা ভাইরাস সংকট নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।বাকিংহাম প্যালেস জানিয়েছে,রাণীর ওই ভাষণটি এরইমধ্যে রেকর্ড করা হয়েছে। উইন্ডসর রাজপ্রাসাদে ধারণ করা ওই ভিডিওটি টেলিভিশনের বিশেষ সম্প্রচারের মাধ্যমে জাতির উদ্দেশ্যে আগামি ৫ এপ্রিল-২০২০ রবিবার রাত ৮ টায় সম্প্রচারিত হবে। দেশের সংকটকালীন মুহূর্তে ব্রিটেনে বিশেষ এই ভাষণ দেয়ার প্রচলন রয়েছে।রাণী এলিজাবেথ এর আগে আরো তিনবার জাতির সংকট কালীন সময়ে এমন ভাষণ দিয়েছেন।

এবার করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত ব্রিটিশদের উদ্দেশ্যে শাসনকালের ৬৮ বছরের মাথায় চতুর্থবারের মতো এমন ভাষণ দিতে চলেছেন তিনি।জানা গেছে ব্রিটেনের রানী এই মাসের শেষ দিকে পা রাখবেন ৯৪ বসর বয়সে এবং সুস্বাস্থ্যের অধকারী রয়েছেন। শুক্রবার ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনি আনুষ্ঠানিকভাবে এনএইচএস নাইটিঙ্গেল লন্ডন খোলার সময় এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের জাতীয় প্রচেষ্টায় প্রিন্স অফ ওয়েলস“প্রিন্স চার্লস”কে শ্রদ্ধা ও তার উদ্দেশ্যে প্রশংসা করে বলেন- চার্লস মাত্র নয় দিনের মধ্যে পূর্ব লন্ডনের এক্সসিএল সেন্টার টিকে হাসপাতালে নির্মাণের জন্য পরিচালিত করা সত্যিই প্রায় অবাক করা এবং প্রায় অবিশ্বাস্য কাজ।”জাতীয় এ দুর্যোগের সময়ে যা সবচেয়ে বেশি প্রয়োজন তাদের কাছে এ হাসপাতালটি আশার তীব্র বাস্তব বার্তা”হয়ে ফুটে উঠেছে।

এছাড়াও বর্তমানে সকল চিকিৎসক,নার্স, প্রযুক্তিবিদ এবং কর্মচারী – যারা বর্তমানে স্বাস্থ্যসেবা তে কর্মরত এবং অবসর থেকে এর মধ্যে কাজ করে চলেছে এমন স্বেচ্ছাসেবীদের প্রতি ও রানী কৃতজ্ঞতা জানান। অবশেষে তিনি বলেন-আমি প্রার্থনার সাথে আশা করি এই ভয়ঙ্কর রোগটি আমাদের দেশ ছেড়ে চলে যাওয়ার সময় আর খুব বেশি দূরে হবে না।“এই অন্ধকার সময়টিই একদিন জ্বলজ্বল আলো হয়ে আসবে।এটি সমগ্র যুক্তরাজ্য জুড়ে অগণিত ব্যক্তিদের দ্বারা নিঃস্বার্থ যত্ন এবং নিবেদিত সেবার প্রতীক।

 

 

আপনার মতামত লিখুন :