সামাজিক দূরত্ব বজায় থাকছে না কলাপাড়ায়।। হতদরিদ্র ও কর্মহীন মানুষ পাচ্ছে খাদ্য সহায়তা

প্রকাশিত : ২ এপ্রিল ২০২০

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি,০২এপ্রিল।। প্রানঘাতী করোনা ভাইরস প্রতিরোধে সরকারের ব্যাপক প্রচারনা থাকা সাত্তে¡ও সামাজিক দূরত্ব বজায় রাখছেনা পটুয়াখালীর কলাপাড়ার সাধারন মানুষ। এ উপজেলার পৌর শহরসহ সাপ্তাহিক হাঁট-বাজার গুলো মানুষে সয়লাব হচ্ছে প্রতিনিয়ত। করোনার মহামারির সংক্রমন ঠেকাতে নির্দেশনা দেয়া হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখতে। কিন্ত তা মেনে অনেককে চায়ের টেবিলেও জমিয়ে আড্ডা দিতে দেখা গেছে। ফলে সরকারের করোনার বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায়ের কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে বলে অভিযোগ সচেতন মহলের।

এদিকে লকডাউন চলমান থাকায় থেমে গেছে নিম্ন আয়ের মানুষের জীবনের চাকা। নিত্য দিনের মত শ্রম বিক্রী করতে না পারায় পরিবার পরিজন নিয়ে খেটে খাওয়া মানুষেরা রান্নার চুলা জ্বালাতে যখন হিমশিম খাচ্ছে। ঠিক তখনি প্রধানমন্ত্রী খাদ্য সহায়তা দেয় ওইসব হতদরিদ্র ও কর্মহীনদের মাঝে। সরকারের এ খাদ্য সহায়তা অপ্রতুল হলেও ক্ষুধার্ত মানুষ গুলোর আক্ষেপ নেই। সরেজমিনে দেখা গেছে, উপজেলার ধানখালীর ইউনিয়নের নোমরহাঁটে বসেছে জমজমাট সাপ্তাহিক হাট। প্রতি সপ্তাহে মঙ্গলবার কলাপাড়ায় হাট বসে। এছাড়া মহিপুর,আলীপুর, কুয়াকাটা, ধুলাসর, বানাতিবাজারে প্রতি সন্ধ্যায় গণসমাগম হয় চোখে পরার মত। ওইসব বাজার গুলোতে চায়ের টেবিলে জমিয়ে আড্ডাও দিচ্ছে অনেকে। বিশেষ করে স্থানীয় আওয়ামী লীগের এক শ্রেণির নেতাকর্মীদের নিয়ন্ত্রিত হাঁট-বাজারগুলো চালু থাকায় করোনায় সামাজিক দূরত্ব বজায় রাখার সরকারি উদ্যোগ ভেস্তে যেতে বসেছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার ১২টি ইউনিয়নও দু’টি পৌরসভার দুই হাজার মানুষকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। এ খাদ্য সহায়তার তালিকায় রয়েছে চাল, আলু, ডাল, লবন, তেল ও সাবান। করোনা ভাইরাস প্রতিরোধে কলাপাড়ায় বিভিন্ন সড়কে সেনাবাহিনীর সদস্যরা ও পৌর সভার পক্ষ থেকে শহরের বিভিন্ন পয়েন্টে জীবানুনাশক স্প্রে করতে দেখা গেছে। এছাড়া বে-সরকারি সেচ্ছাসেবী সংঠগনের পক্ষ থেকেও হতদরিদ্র ও কর্মহীন মানুষকে খাদ্য সহায়তার প্রদান করা হচ্ছে। এদিকে মানুষের বাড়ী বাড়ী খাদ্য সহায়তার প্যাকেজ নিয়ে ক্ষুধার্ত মানুষগুলোকে দাড় করিয়ে এক শ্রেনীর ফটোশেসনকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতার পক্ষে ত্রান বিতরনের প্রচার চালাচ্ছে। বিভিন্ন সংগঠনের নামে যৎসামান্য খাদ্য সহায়তা নিয়ে প্রচারনায় ব্যস্ত হয়ে পড়েছে অনেকে। ফেসবুক খুললেই ক্ষুধার্ত মানুষদের সাথে নেতার অনুসারীদের ছবি দেখা যাচ্ছে। একটি খাদ্য প্যাকেজ বিতরন করতে দেখা যাচ্ছে ১০-১৫ জনকে। ইচ্ছের বিরুদ্ধে অপ্রতুল খাদ্য সহায়তা নিয়ে ফটোশেসনকারীদের দৌরাত্ম নিয়ে বিরক্ত প্রকাশ করেছেন এসব খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ।

কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) জগৎবন্ধু মন্ডল জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশনায় মাইকিং করা হয়েছে। উপজেলা নিবার্হী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, বরাদ্দকৃত ওই খাদ্য সহয়তা বন্টন করে প্রতিটি ইউপি চেয়ারম্যান ও পৌর মেয়রদের কাছে পাঠানো হয়েছে। তবে সবাইকে তিনি সামাজিক দূরত্ব বজায় রাখতে অনুরোধ জানান।

 

আপনার মতামত লিখুন :