সারাদেশের ন্যায়ে সিড্যা উচ্চ বিদ্যালয় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০

মোঃ ওমর ফারুক, শরীয়তপুর জেলা প্রতিনিধি: দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আজ শনিবার (২৫ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হয়। এই নির্বাচনের প্রস্তুতি হিসেবে জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়ে এ সংক্রান্ত তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

 

গত বৃহস্পতিবার (২৩ই জানুয়ারি) ২০২০ খ্রিষ্টাব্দের স্টুডেন্টস কেবিনেট নির্বাচন নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শিক্ষামন্ত্রণালয়ের সভাকক্ষে দুপুরে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দে মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ থেকে দশম শ্রেণি) ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আয়োজন করা হচ্ছে । তবে অন্য কোনো পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান যেমন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদরাসা এ নির্বাচনের আওতায় বলে বিবেচিত হবে না।

 

তফসিল অনুযায়ী,প্রধান শিক্ষকের প্রতিনিধি হিসেবে সিড্যা উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক আবুল কাশেম রাজ্জাক এই নির্বাচনের দায়িত্ব পালন করেন। তিনি জানান, গত ১৪ জানুয়ারি থেকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মনোনয়নপত্র আহ্বান করা হয়েছে। ১৬ জানুয়ারি থেকে মনোনয়ন পত্র জমা নেয়া হয়। যাচাই বাছাই শেষে ১৮ জানুয়ারি বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। ১৯ জানুয়ারি মনোনয়ন পত্র প্রত্যাহার করতে পেরেছেন প্রার্থীরা। এতে মোট প্রার্থীর সংখ্যা ছিল ১৫ জন এবং ১ জনের মনোনয়ন বাতিল হয়। ওইদিন প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এতে মোট প্রার্থী ১৪ জন অংশগ্রহণ করেন। আর আজ ২৫ জানুয়ারি (শনিবার) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয় এবং আজকেই নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

 

শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা করা , পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়। ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ খ্রিষ্টাব্দে সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

 

আপনার মতামত লিখুন :