শিবচরে প্রশাসনের নির্দেশ অমান্য করে প্রতিষ্ঠান খোলা রাখায় জরিমানা

প্রকাশিত : ২১ মার্চ ২০২০

ম.ম.হারুন অর রশিদ,মাদারীপুর: করোনা ঝুঁকিতে প্রশাসনের নির্দেশ অমান্য করে প্রতিষ্ঠান খোলা রাখায় পৌরসভাধীন শিবরায়ের কান্দি গ্রামের ২টি দোকানে ১০হাজার করে মোট ২০ হাজার টাকা আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। শিবচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন। এদিকে খুব বেশি ঝুঁকিতে শিবচরের ৪টি পয়েন্টে অতিরিক্ত পুলিশ টহল দিচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে সকলকে সর্তক করা হচ্ছে যাতে প্রশাসনের নির্দেশ অমান্য করে কেউ প্রয়োজন ছাড়া বাড়ির বাহির না হয়। সম্প্রতি করোনায় খুববেশী ঝুঁকিতে রয়েছে শিবচর উপজেলার ৪টি এলাকা। ওই সমস্ত এলাকায় প্রবেশদ্বারে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শিবচর জুড়ে টহল দিচ্ছে পুলিশ ও স্থানীয় প্রশাসন। করোনার ঝুঁকি এড়াতে শিবচরে সবধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন চলাচল বন্ধ রেখেছে প্রশাসন।

জানা যায়, স¤প্রতি জেলার শিবচর উপজেলায় সাড়ে ৬ শ প্রবাসী ইটালীসহ বিভিন্ন দেশ থেকে জেলায় সাড়ে ৩ হাজার প্রবাসী প্রবেশ করে। জেলায় মোট ২শ৬৩ জন হোম কোয়ারেন্টাইনে আছে। সদর হাসপাতালে ৩ জন আইসোলেশনে আছে। ঢাকার হাসপাতালসহ অন্যত্র আইসোলেশনে রয়েছে শিবচরের একই পরিবারের ৮ সদস্য। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক জরুরী সভায় শিবচর পৌরসভার ২ টি ওয়ার্ড, পাঁচ্চর ইউনিয়নের ১ টি গ্রাম ও দক্ষিন বহেরাতলা ইউনিয়নের ১ টি গ্রামে কনটেইনমেন্ট ঘোষনা করে এলাকার মানুষদের চলাচল সীমিত করা হয়। উপজেলার গণপরিবহন বন্ধ ঘোষনা করে প্রশাসন । এ ঘোষনার পর শুক্রবার সকাল থেকেই উপজেলাটি থেকে সকল বাস চলাচল বন্ধ রয়েছে। সচেতনতা বাড়ায় জনশুন্য হয়ে পড়ে বাজার ঘাট। শুক্রবার শিবচরে অতিরিক্ত ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, আইডিসিআর স্থানীয় কর্মকর্তাদের সাথে দফায় দফায় সভা করে জনসমাগমে কঠোর বিধি নিষেধ আরোপ করেন। চিহিৃত এলাকায় জনজীবন নিয়ন্ত্রন করে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখাসহ উপজেলাটির জনজীবন নিয়ন্ত্রন আনতে বাজারগুলোর দোকানপাট ব্যবসা বানিজ্য ও জনসমাগমে নিয়ন্ত্রন আরোপ করে। প্রস্তুত করা হচ্ছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন হিসেবে একটি স্কুলকে। রাতেই জরুরী সেবা ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যর দোকান ছাড়া সকল দোকান বন্ধ করে দেয়া হয়। এদিকে স্বতস্ফূর্তভাবে প্রশাসনের নিষেধাজ্ঞা পালন করতে দেখা গেছে শিবচরবাসিকে। সকাল থেকেই অনেক দোকানপাট বন্ধ ছিল।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাংবাদিকদের জানান, প্রশাসনের নির্দেশ অমান্য করে যেসকল প্রতিষ্ঠান খোলা রাখবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া যারা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বেশি রাখবে তাদেরও আইনের আওতায় আনা হবে।

আপনার মতামত লিখুন :