শাহবাগে শিক্ষার্থীদের ‘প্রতীকী লাশের মিছিল’

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০২১

সড়ক হত্যার শিকার ব্যক্তির প্রতীকী লাশ নিয়ে শাহবাগে মিছিল করেছে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা।সড়কে নিরাপত্তা নিশ্চিত, সারা দেশে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাসসহ ৯ দফা দাবিতে রবিবার শাহবাগে এই ‘প্রতীকী লাশের মিছিল’ কর্মসূচি সম্পন্ন হয়েছে। এ সময় কর্মসূচি শুরু হওয়ার আগে থেকে প্রায় শেষ পর্যন্ত শাহবাগ এলাকায় বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন ছিল।

প্রতীকী মিছিলটি শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা গিয়ে মেষ হয়। সেখানে রাজু ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। সমাবেশ থেকে সোমবার সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বালন ও প্রতিবাদী গানের আসর করার ঘোষণা দেয়া হয়।

জানা গেছে, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ দুপুর ১২টায় শাহবাগে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দের’ ব্যানারে ৯ দফা দাবিতে প্রতীকী লাশের মিছিল শুরু হওয়ার কথা ছিল, কিন্তু তার কিছুক্ষণ আগে থেকেই ৩৫-৪০ পুলিশ সদস্য শাহবাগ মোড়ে রাস্তার পাশে অবস্থান নেন। এমন পরিস্থিতির মধ্যে দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে জাতীয় জাদুঘরের সামনের রাস্তা থেকে প্রতীকী লাশ নিয়ে মিছিল বের করেন ১০-১৫ জন শিক্ষার্থী।

মিছিল নিয়ে শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে গিয়ে মিনিট দুয়েক অবস্থান করলে পুলিশ সদস্যরা পুরো মিছিলটিকে ঘিরে রাখেন। পরে মিছিলটি টিএসসি এলাকার দিকে যাত্রা করে। মিছিলে ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘শ্রমিক-ছাত্র ভাই ভাই, নিরাপদ সড়ক চাই’, ‘জাস্টিস, জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস, ‘আইন করে হাফ পাস, দিতে হবে দিয়ে দাও’ প্রভৃতি বলে স্লোগান দেওয়া হয়।

রাজু ভাস্কর্যে সংক্ষিপ্ত সমাবেশে মোহিদুল ইসলাম নামের এক শিক্ষার্থী বলেন, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে। দাবি আদায়ে আগামীকাল সোমবার সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি দিয়ে ‘আমরা নিরাপদ সড়ক চাই’ লিখব। সঙ্গে থাকবে প্রতিবাদী গানের আসরও। শিক্ষার্থীদের অধিকার আদায় করেই আমরা ফিরব।

আপনার মতামত লিখুন :