পরিবেশ বিপর্যয়ের কারণে গলাচিপার উপকলে কচ্ছপের জীবন বিপন্ন

প্রকাশিত : ১৭ মার্চ ২০২০

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: পরিবেশ বিপর্যয়ের কারণে পটুয়াখালীর গলাচিপার উপক‚লে সামুদ্রিক কচ্ছপের জীবন বিপন্ন হয়ে পড়েছে। জেলেদের জালে আটকা পড়ে এবং সমুদ্র দূষণের ফলে এ প্রাণী মারা যাচ্ছে ব্যাপকহারে। বিশেষজ্ঞদের মতে সামুদ্রিক কচ্ছপ উপক‚লের পরিবেশ রক্ষায় সহায়তা করে আসছে।

এরা অনেক বছর বেঁচে থাকে। সামুদ্রিক কচ্ছপ পানিতেই থাকে তবে ডিম পাড়ার সময় স্ত্রী কচ্ছপ বালুচরে উঠে আসে। নির্জন সৈকতের শুকনা বালুচরে স্ত্রী কচ্ছপ ডিম পাড়ে। এক একটি স্ত্রী কচ্ছপ ১০০ থেকে ১৫০টি ডিম পাড়ে। প্রায় ২ মাস পর ডিম ফুটে বাচ্চা বেরিয়ে আসলে প্রাকৃতির নিয়মেই আবার সাগরে চলে যায়। সামুদ্রিক কচ্ছপ পশ্চিম সুন্দরবন থেকে দক্ষিণ-পূর্বের গলাচিপার উপক‚লীয় প্রায় অর্ধশত দ্বীপের বিস্তৃত সৈকত ও বালুচরে এরা ডিম পাড়তে আসে। শীত মৌসুম থেকে বর্ষার শুরু পর্যন্ত এদের ডিম পাড়ার সময়।

পরিবেশ অধিদফতরের উপক‚লীয় জীববৈচিত্র্য সংরক্ষণ প্রকল্পের বিশেষজ্ঞ হাসিবুর রহমান জানান, জালে আটকা পড়া কচ্ছপ মেরে ফেলা এবং দ্বীপ-চরগুলোতে জনসংখ্যা বৃদ্ধিসহ বিভিন্ন কারণে বালিয়াড়ি বিনষ্ট হওয়ায় উপকূলীয় অঞ্চলে কচ্ছপের প্রজনন ক্রমেই অনিরাপদ হয়ে উঠছে।

 

আপনার মতামত লিখুন :