সারাদেশে শারদীয় দুর্গোৎসব চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রকাশিত : ৯ অক্টোবর ২০২১

শারদীয় দুর্গোৎসবের আমেজ এখন সবখানে। মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুর্হূতের প্রস্তুতি। মণ্ডপগুলোতে প্যান্ডেল তৈরি আর রঙতুলিতে প্রতিমাকে সাজাতে ব্যস্ত কারিগররা। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। সারা দেশে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ভোলার মন্দির আর মণ্ডপগুলোতে চলছে সাজসজ্জার কাজ। ভোর থেকে গভীর রাত পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন কারিগর ও পূজা কমিটির সদস্যরা।

জেলার ১শ’ ১৯টি মণ্ডপে শান্তিপূর্ণ পরিবেশে পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে চলছে প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের যৌথ নজরদারি। ভোলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অসীম কুমার সাহা বলেন, ‘প্রশাসন আমাদেরকে যথেষ্ট নিরাপত্তা দেয়ার নিশ্চয়তা দিয়েছেন। সরকারি যে নির্দেশনা রয়েছে, আমার তা মেনে সুষ্ঠু ও সুন্দর ভাবে পূজা উদযাপন করতে পারবো’।

গোপালগঞ্জে ১ হাজার ২শ’ ২৮টি মণ্ডপে হবে দূর্গা পূজা। শেষ মুহূর্তে তাই দম ফেলার ফুরসত নেই কারিগরদের। করোনাকালে উৎসবে স্বাস্থ্যবিধি নিশ্চিতে এবং আইন শৃংখলা রক্ষায় থাকছে বাড়তি নজরদারি। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসিত কুমার মল্লিক বলেন, ‘সুষ্ঠুভাবে পূজা উদযাপনে স্বেচ্ছাসেবীসহ প্রশাসনের সঙ্গে সকল বিষয়ে অবহিত করা হবে। করোনা মহামারিতে সকল স্বাস্থ্যবিধি মেনে সকলকে পূজা উদযাপনের আহবান জানিয়েছেন গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

লক্ষ্মীপুরের মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা সাজানো ও প্যান্ডেল তৈরির কাজ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে নানা প্রস্তুতি। পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান বলেন, ‘সুন্দরভাবে পূজা উদযাপন ও যেকোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় সর্তক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। লক্ষীপুর জেলার পাঁচ উপজেলায় ৭৮টি মণ্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব।

 

আপনার মতামত লিখুন :