কমলগঞ্জে অপরিকল্পিত ভাবে ধলাই নদী থেকে বালু উত্তোলনে

প্রকাশিত : ৫ অক্টোবর ২০২১

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: কমলগঞ্জের রহিমপুরের ধর্মপুর এলাকায় ধলাই নদীর ১ম খন্ড থেকে অপরিকল্পিত বালু উত্তোলনে আকস্মিক অভিযান পরিচালনা করে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) সুমাইয়া আক্তার। গত ৪ অক্টোবর সোমবার বিকালে তিনি আকস্মিক অভিযান পরিচালনা করে পাইপ ও একটি ড্রেজার মেশিন ভেঙে দেন।

এবং বালুঘাট থেকে শমসুদ মিয়াসহ ২ জনকে আটক করে উপজেলা ভ‚মি অফিসে নিয়ে আসেন। পরে জরিমানার ৫০ হাজার টাকা পরিশোধ করায় রাতে তাদেরকে ে ড়ে দেওয়া হয়। জানা গেছে- দীর্ঘদিন থেকে নদীর তীরের কাছাকাছি মিরতিংগা চা-বাগান সড়কে নির্মিত স্টিলের সেতুর প‚র্বদিকে ধলাই নদীর ১ম খন্ডাংশ ও ২য় খন্ডাংশে সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত ৫-৭ টি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছিল।

নদীর বালু উত্তোলনের ফলে ভাঙনে নদীর তীর ধীরে ধীরে বিলীন হচ্ছে। ইতিমধ্যে বাড়িঘর ও ফসলি জমি বিলীন হয়েছে নদীগর্ভে। এনিয়ে এলাকার ভুক্তভোগীরা ধলাই নদীর ১ম খন্ড ইজারা বন্ধের দাবিতে বার বার লিখিত আবেদন দিয়েও সুফল পাচ্ছেন না বলে ভুক্তভোগীরা অভিযোগ তুলেন। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক অপরিকল্পিতভাবে বালু উত্তোলন ও সোমবারের আকস্মিক অভিযান ও জরিমানার সত্যতা নিশ্চিত করেন।

 

আপনার মতামত লিখুন :