৮০ আফগান শরণার্থীকে আশ্রয় দিল পর্তুগাল

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান কট্টর ইসলামিক সংগঠন তালেবানের হাতে চলে যাওয়ায় মরিয়া হয়ে দেশ ছাড়ছেন নাগরিকরা। দেশের সাধারণ জনতা নিরাপদ জীবনের প্রত্যাশায় প্রাণের ঝুঁকি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমানোর জন্য মুখিয়ে রয়েছেন। এরই মধ্যে আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত এবং ইউরোপের বিভিন্ন দেশের শরণার্থী শিবিরে স্থান পাচ্ছেন নিরীহ আফগান নাগরিকরা।

বিশ্বের অন্যান্য দেশের মতো ইউরোপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেশ পর্তুগালও এবার ৮০ জন আফগান নাগরিককে শরণার্থী শিবিরে আশ্রয় প্রদান করেছে। এর আনুষ্ঠানিকতা গত রবিবার রাতে লিসবনের হামবের্তো ডেলগাদা বিমানবন্দরে সম্পন্ন হয়েছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করে পর্তুগালের অভিবাসী সীমান্ত-সেবা (এসইএফ) বিবৃতির মাধ্যমে জানিয়েছে, আমরা গত রবিবার রাতে ৮০ জন পুরুষ, নারী এবং শিশুদের আফগান শরণার্থীর একটি দল লিসবন বিমানবন্দরে গ্রহণ করেছি। এ সময় শরণার্থীদের পর্যবেক্ষণ, বিশেষ ভিসা প্রদান, সীমান্ত নিয়ন্ত্রণ, বায়োমেট্রিক তথ্য সংগ্রহের জন্য প্রায় ২০ জন (এসইএফ) কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, হামবার্তো ডেলগাদা বিমানবন্দরে আফগান শরণার্থীদের গ্রহণের দায়িত্বে থাকা সেই পুরো দলটির প্রতিনিধিত্ব করেন লেফটেন্যান্ট জেনারেল বোতেলহো মিগুয়েল এবং লিসবনের সীমান্ত পরিচালক আইসি মারিয়া জোসে রিবেইরো। এ সময় তারা বিমানবন্দরের সবকিছু পর্যবেক্ষণ করেন।

আপনার মতামত লিখুন :