আফগান স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রীর নাম ঘোষণা তালেবানের

প্রকাশিত : ২৪ আগস্ট ২০২১

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের এক সপ্তাহেরও বেশি সময় পর মঙ্গলবার (২৪১ আগস্ট) সরকারের দুইজন নতুন মন্ত্রী ও গোয়েন্দা প্রধানের নাম ঘোষণা করেছে তালেবান। আফগান বার্তা সংস্থা পাজহোকের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। পাজহোকের বরাতে রয়টার্স ও আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, সদ্য কাবুল জয় করা তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের নয়া সরকারের অর্থমন্ত্রী হয়েছেন গুল আগা। আর ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন সদর ইব্রাহিম এবং গোয়েন্দা প্রধানের পদে নিযুক্ত হয়েছেন নাজিবুল্লাহ।

এছাড়াও মোল্লা শিরিনকে করা হয়েছে কাবুলের গভর্নর। এ দিকে রাজধানীর মেয়রের পদে নিযুক্ত হয়েছেন হামদুল্লাহ নোমানি। আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণের তালেবান এখনো পূর্ণাঙ্গ সরকার গঠন না করলেও সরকারের গুরুত্বপূর্ণ পদে কয়েকজন ব্যক্তির নাম ঘোষণা করেছে। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ পাক মিডিয়া দ্য ডনকে জানিয়েছেন, এবার কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নরের পদে হাজি মোহাম্মদ ইদ্রিসকে নিয়োগ দেওয়া হয়েছে। তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলে প্রবেশের পর দেশটির গভর্নর দেশ ছেড়ে পালিয়ে গেছেন।

বিশ্লেষকদের মতে, আফগানিস্তানে তালেবানের সরকার গঠনের প্রক্রিয়া জোরেশোরে চলছে। সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহ এরই মধ্যে দফায় দফায় কাবুলে তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করছেন। শনিবার তালেবান নেতাদের সঙ্গে বৈঠক শেষে আবদুল্লাহর কার্যালয় জানিয়েছিল, উভয় পক্ষের নেতৃবৃন্দ দেশের বর্তমান নিরাপত্তা, রাজনৈতিক পরিস্থিতি এবং আফগানিস্তানের ভবিষ্যতের জন্য একটি অংশগ্রহণমূলক রাজনৈতিক সমঝোতা নিয়ে মতবিনিময় করেছেন।

এ দিকে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণের পর আবদুল্লাহ এবং কারজাই কাবুলে তালেবান নেতৃত্বের অধিকাংশ নেতার সঙ্গে বৈঠক করেছিলেন। এ সময় তারা অংশগ্রহণমূলক একটি সরকার গঠন ইস্যুতেও আলোচনা করেছেন। যদিও গণমাধ্যমকে এখন পর্যন্ত বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি। তালেবানের এক জ্যেষ্ঠ নেতা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, নতুন সরকার কেমন হবে তা আগামী সেপ্টেম্বরের মধ্যে ঘোষণা দেওয়া হবে। ধারণা করা হচ্ছে, আগামী ৩১ আগস্ট মার্কিনসহ সকল বিদেশি সৈন্য প্রত্যাহারের সময়সীমা শেষ হওয়ার অপেক্ষাতে রয়েছে তালেবান।

 

আপনার মতামত লিখুন :