সিআরবিতে প্রাণ-প্রকৃতির সুরক্ষায় বান্দরবানে ইয়ুথনেটের প্রতিবাদ

প্রকাশিত : ১৯ জুলাই ২০২১

চট্টগ্রাম বন্দর নগরীর ফুসফুস খ্যাত সিআরবির প্রকৃতি-প্রতিবেশ হুমকিতে ফেলে ৫শ শয্যার বেসরকারি হাসপাতাল ও একশ শয্যার মেডিকেল কলেজ স্থাপনের সিদ্ধান্তের প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বান্দরবানের তরুণ জলবায়ু কর্মীরা। এসময় বক্তারা বলেন, সিআরবির প্রাণ প্রকৃতির নৈসর্গিক পরিবেশ রক্ষা হোক। হাসপাতাল হোক, তবে সিআরবিতে নয়; অন্য কোন স্থানে। বর্তমান এবং অনাগত প্রজন্মের জন্য যেকোনো মূল্যে সিআরবির প্রকৃতি-পরিবেশ ও সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে আহ্বান জানান।

১৯ জুলাই (সোমবার) সকালে বান্দরবান প্রেস ক্লাব সংলগ্ন মুক্তমঞ্চ প্রাঙ্গণে এ কর্মসূচি হাতে নেয় পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস। ইয়ুথনেট বান্দরবান জেলা সমন্বয়কারী সৈয়দ জিসান মাশরুরের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির সহ-সমন্বয়কারী মানসুরা আক্তার ইতি, কামরুল হাসান ফাহিম, পারভেজ আদনান, নিলয় দাস, পিয়াল বড়ুুয়াসহ অন্যন্যা সদস্যবৃন্দ। মানববন্ধনে জিসান মাশরুর বলেন, হাসপাতাল সবার জন্য মঙ্গলজনক কিন্তু অন্য কোন স্থানে হাসপাতাল নির্মাণ করা হোক যাতে এই শতবর্ষী গাছগুলো বিলীন হয়ে না যায়। সিআরবির সুরক্ষায় দল-মত-নির্বিশেষে সবাই এগিয়ে আসার আহবান জানান তারা।

সম্প্রতি সিআরবি এলাকায় হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও নার্সিং ইনস্টিটিউট তৈরির বিষয়ে বাংলাদেশ রেলওয়ে একটি চুক্তি করেছে। বিষয়টি জানাজানি হওয়ার পর থেকে হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ জানিয়েছে। তাদের দাবি, এখানে হাসপাতাল নির্মাণের জন্য গাছ কাটা পড়লে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়বে।

আপনার মতামত লিখুন :