কোভিড মোকাবিলা করে রোগীদের সেবা অব্যাহত রাখা হবে: মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

প্রকাশিত : ৬ জুলাই ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, কোভিড-১৯ জনিত সকল পরিস্থিতি মোকাবিলা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রোগীদের চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত রাখা হবে। সাথে সাথে শিক্ষা ও গবেষণা কার্যক্রমও এগিয়ে নেওয়া হবে। মাননীয় উপাচার্য বলেন, জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে অত্র বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের উদ্যোগে অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিক চালু করা হলো।

বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। মাথাপিছু আয় ২২২৭ ডলারে উন্নীত হয়েছে। মানুষের গড় আয়ু বেড়ে ৭৪ বছরে উন্নীত হয়েছে। গড় আয়ু বৃদ্ধির কারণে বয়স্ক মানুষের সংখ্যা বেড়েছে। বয়স্ক মানুষের অধিকাংশই নীরব ঘাতক হাড়ের ক্ষয়রোগে ভুগছেন। অনেকে বুঝতেই পারেন না যে তারা হাড়ের ক্ষয় রোগে ভুগছেন। পুরুষের তুলনায় মহিলারা হাড়ের ক্ষয় রোগে বেশি ভোগেন, কারো কারো কোমরের হাড় ভেঙ্গে যায়। অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিকে বিশেষজ্ঞ রিউমাটোলজিস্ট চিকিৎসকবৃন্দ হাড়ের ক্ষয়ে ভোগা রোগীদের উন্নত ও সর্বাধুনিক চিকিৎসাসেবা প্রদান করা হবে।

এর মাধ্যমে রোগীদের সেবা কার্যক্রম আরো বৃদ্ধি পাবে। মাননীয় উপাচার্য আরো বলেন, গবেষণা কার্যক্রমকে আরো উৎসাহিত করতে উন্নত গবেষণা ও থিসিসের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুরস্কারের ব্যবস্থা করা হবে। আজ মঙ্গলবার ৬ জুলাই ২০২১ইং তারিখে অত্র বিশ্ববিদ্যালয়ে বহির্বিভাগ -১ এর চারতলায় ৪০৯ ও ৪১০ নং কক্ষে অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিকের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ডা. মো. আবু শাহীনের সঞ্চালনায় সুন্দর এই আয়োজনে সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. মো. নাজমুল করিম মানিক প্রমুখ উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত লিখুন :