চট্টগ্রাম বিভাগের ৩৬৯ চিকিৎসককে একযোগে বদলি

প্রকাশিত : ৬ জুলাই ২০২১

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালসহ চট্টগ্রাম বিভাগের পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতালের ৩৬৯ চিকিৎসককে একযোগে বদলির নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার সন্ধ্যায় একাধিক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়। তাদেরকে বুধবারের মধ্যে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। উপসচিব জাকিয়া পারভিন স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কোভিড-১৯ অতিমারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিম্নে বর্ণিত স্বাস্থ্য বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের সংযুক্তিতে পদায়ন করা হলো।”

প্রজ্ঞাপন অনুযায়ী সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক বদলি করা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে। চিকিৎসা শিক্ষার এই প্রতিষ্ঠান থেকে ১৫৬ জন কর্মকর্তাকে (চিকিৎসক) আলাদা আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে দেশের বিভিন্ন হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে। এদিকে একযোগে এত সংখ্যক চিকিৎসককে বদলির কারণে হাসপাতালে করোনার চিকিৎসাসহ অন্যান্য চিকিৎসা সেবা মারাত্মকভাবে বিঘ্নিত হবে বলে মন্তব্য করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর।

তিনি দ্য বিজসেন স্ট্যান্ডার্ডকে বলেছেন, “একসঙ্গে হাসপাতাল থেকে এত চিকিৎসক নিয়ে গেলে আমার এখানে চিকিৎসার জন্য লোক থাকবেনা। এ কারণে করোনা ওয়ার্ডসহ অন্যান্য ওয়ার্ডেও মারাত্মক প্রভাব পড়বে। আমি বিষয়টি এরই মধ্যে সংশ্লিষ্ট সকলকে অবহিত করেছি। সার্বিক বিবেচনায় মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত পুনঃবিবেচনার অনুরোধ জানিয়েছি।” চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়কের দায়িত্বে থাকা চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, “হাসপাতালে সব সিনিয়র চিকিৎসকদের পদায়ন করা হয়েছে। আমাদের বর্তমান অবকাঠামোয় সবাইকে বসতে দেওয়ারও জায়গাও হবে না।”

এদিকে গতকাল সন্ধ্যায় আদেশটি জারি হতেই এ নিয়ে রাতেই চিকিৎসকদের মধ্যে প্রতিক্রিয়া দেখা গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন একযোগে এত সংখ্যক চিকিৎসককে এক যোগে বদলির ঘটনা বিভোগের স্বাস্থ্য সেবা খাতে বড় প্রভাব ফেলবে। করোনা পরিস্থিতিতে একদিনের ব্যবধানে পদায়নকৃত কর্মস্থলে যোগদান করাও সম্ভব নয়। চিকিৎসকদের পরিবার-পরিজনদের ঝুঁকিও বিবেচনায় নেওয়া উচিত।

স্বাস্থ্য সেবা বিভাগের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, চট্টগ্রাম মেডিকেল কলেজের ১১৪ জন বদলিকৃত চিকিৎসকের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ইউনিট, চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিসিজেজ (ডিআইডিআইডি) হাসপাতালের করোনা ইউনিটে এবং জেলার ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে।

আরেক আদেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের বদলিকৃত ২৪ জন চিকিৎসকের মধ্যে ফেনী জেলা হাসপাতালের করোনা ইউনিটে ১৭ জন এবং জেলার দাগনভূইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জনকে পদায়ন করা হয়েছে। অপর একটি আদেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে খাগড়াছড়ি জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। ওই মেডিকেল কলেজের জন্য জারি করা আরেকটি প্রজ্ঞাপনে ১৬ জন চিকিৎসককে বান্দরবান জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে। মোট ৩৬৯ জন চিকিৎসকের বাকিদের নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুর, কক্সবাজার, রাঙ্গামাটি, নারায়ণগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন হাসপাতালে বদলি করা হয়েছে।

আপনার মতামত লিখুন :