শ্রীলংকাকে হোয়াইট ওয়াশ করতে ‘নিখাদ পারফর্মেন্স’ চায় টাইগাররা

প্রকাশিত : ২৭ মে ২০২১

প্রথম দুই ম্যাচ জিতে সফরকারী শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ নিশ্চিত করলেও এখনো সেরা পারফর্মেন্স দেখাতে পারেনি বাংলাদেশ। যেটি নিয়ে এখনো বিব্রত টাইগার শিবির। টাইগার দলপতি তামিম ইকবাল বিষয়টি চিহ্নিত করার এক দিন পর সিনিয়র খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদও একই বিষয়টি চিহ্নিত করেছেন। বলেছেন এখনো নিজেদের আসল ম্যাচটি খেলতে পারেননি তারা।

মাহমুদউল্লাহ বলেন, তৃতীয় ম্যাচে প্রতিটি বিভাগেই আমাদেরকে আরো নিখুত খেলতে হবে। তাহলেই কেবল লংকানদের হোয়াইট ওয়াশ করা সম্ভব হবে। আমার মনে হয় এখনো আমরা সেরাটা খেলতে পারিনি। বিষয়টি নিয়ে আমরা নিজেদের মধ্যে কথা বলেছি। যেহেতু আমাদের লক্ষ্য ৩-০ ব্যাবধানে সিরিজ নিশ্চিত করা, তাই আমরা সেরাটা খেলার চেস্টা করব। আগের দুই ম্যাচে টপ অর্ডার ও মিডল অর্ডারে আমরা ব্যর্থ হয়েছি। স্লগ ওভারে আমরা প্রত্যাশিত রান তুলতে পারিনি। ওই ভুল শুধরে আমাদেরকে অপেক্ষাকৃত ভাল করতে হবে। তবেই আমরা সঠিক অবস্থানে পৌঁছাতে পারব।

দুটি ম্যাচেই মুশফিকুর রহিমের পারফর্মেন্সে ভর করে সফরকারীদের বিপক্ষে প্রতিদ্বন্দ্বতিমুলক স্কোর গড়তে সক্ষম হয়েছে টাইগাররা। সৌভাগ্যবশত মুশফিকুরের ওই ইনিংস মেরামতের সময় দুই বারেই তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন মাহমুদউল্লাহ। প্রথম ইনিংসে তিনি ৫৪ এবং দ্বিতীয় ইনিংসে ৪১ রানের যোগান দিয়েছেন। সিরিজে মুশফিকুর রহিমের পর কিছুটা ধারাবাহিকতা ধরে রেখেছেন তিনি। এর নেপথ্যে নিজের ফিটনেসটিই বেশী কাজ করেছে বলে জানান মাহমুদউল্লাহ। যেটিকে তিনি ধরে রাখতে চান।

রিয়াদ বলেন, এই মুহুর্তে আমি ক্যারিয়ারের সেরা ফিটনেসে আছি। বিগত দুই তিন বছর ধরে আমি এটি নিয়ে কাজ করছি। ফিট থাকার জন্য আমি নিয়মিত দৌঁড় ও জিমের পাশাপাশি বাড়তি দৌঁড় ও জিম করেছি। আর এটিই আমাকে ফিট রেখেছে।

বাংলাদেশ দলের এই সিনিয়র ক্রিকেটার আরো বলেন,একই সঙ্গে আমি চেস্টা করেছি নিজেকে ধারাবাহিক রাখার। যখন থেকেই আমি ছয় নম্বরে ব্যাট করতে আসি তখনই মনে করি দলের জন্য রানের যোগান দিতে এটিই সঠিক সময় এবং আমি সব সময় বিষয়টি অনুভব করি। এটি নিজের জন্য যেমন ভাল, তেমনি দলের জন্যও ভাল। কালকে আসছে আমার আরেকটি সুযোগ। আমার চেস্টা থাকবে আরো ভাল কিছু করার।

সিরিজ নিশ্চিত হবার পরও দল আত্মতুস্টিতে করছেনা জানিয়ে রিয়াদ বলেন, ম্যাচের ১০টি পয়েন্টও আসন্ন বিশ্বকাপ কোয়ালিফিকেশনের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বিশ্বকাপের কোয়ালিফাই ইস্যু হবার পর থেকে এখন প্রতিটি ম্যাচই বেশ গুরুত্বপূর্ণ। সুতরাং আরো একটি সুযোগ যেহেতু পাচ্ছি, কেন আমরা সেখাান থেকে ১০ পয়েন্ট নেব না? যেমনটি আগেই বলেছি, আমাদের সেরাটা এখনো বাকী আছে। সুতরাং আমরা চেস্টা করব সেটা দিয়ে ম্যাচ জয়ের মাধ্যমে পুরো ১০ পয়েন্ট সংগ্রহ করতে।

মাহমুদউল্লাহ আরো বলেন, তিনি চান নিজের অর্জিত জ্ঞান পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে। একদিন যারা তারই মত সিনিয়রের আসন অলংকৃত করবে। আগামী চার পাঁচ বছরের মধ্যে তিনি অবসরে চলে যাবেন বলেও উল্লেখ করেন।

রিয়াদ বলেন,মিডল অর্ডারের পরে যারা ব্যাট করতে আসেন তারাও যথেষ্ট পারদর্শী। আমি অধিকাংশ সময় তাদের সঙ্গে কথা বলি। চেস্টা করি তাদের সঙ্গে নিজের অর্জিত জ্ঞান ভাগাভাগি করতে। আমিও নিজের অবস্থান থেকে তাদের বিষয়ে চিন্তা করি। শেষ দিকের মিডলঅর্ডারে কিভাবে ব্যাট করতে হবে, তাদের ভুমিকা কেমন হবে, দলকে কিভাবে সর্বোচ্চ সহায়তা করা যাবে, সে বিষয় নিয়ে আমরা সব সময় কথা বলি এবং সেটি করার চেস্টা করি। হয়তো সব সময় আমরা সেটি করতে পারি না। কিন্তু সব সময় সেই ইচ্ছাটাই আমাদের মধ্যে থাকে।

আপনার মতামত লিখুন :