আল-আ’কসায় ফি’লিস্তিনের আনন্দ উদযাপনে ইসরা’য়েলি হা’মলা

প্রকাশিত : ২২ মে ২০২১

গা’জায় অ’স্ত্রবিরতি হলেও আল-আ’ক’সা মসজিদে হা’ম’লা চালিয়েছে ই’স’রা’য়ে’লি বাহিনী। শুক্রবার (২১ মে) জু’মার নামাজের পর এ হা’ম’লা চালানো হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, নামাজের পর হা’মাস ও ই’স’রা’য়ে’লের মধ্যকার যু’দ্ধবিরতি উদযাপনে আল-আ’ক’সা প্রাঙ্গণে অবস্থান করছিলেন ফি’লি’স্তি’নিরা। তারা গান গেয়ে স্লো’গা’ন দিয়ে আনন্দে মেতে ছিলেন।

জে’রু’জা’লে’ম থেকে আল জা’জি’রার সাংবাদিক ইমরান খান বলেন, ফি’লি’স্তি‘নিরা যখন উদযাপনের আনন্দে ডুবে ছিলেন, তখন ই’স’রা’য়ে’লি পু’লিশ এসে স্টান গ্রে’নে’ড, স্মোক বো’মা ও কাঁদা’নে গ্যা’স নিক্ষেপ করতে থাকে। এদিকে যু’দ্ধবিরতি হলেও ফি’লি’স্তি’নিদের বসতি ও আল-আ’ক’সা রক্ষায় লড়াইয়ে প্র’স্তু’তির কথা জানিয়েছে প্রতিরোধ আ’ন্দো’ল‘ন হা’মাস।

আ’ন্দো’ল’নটির রাজনৈতিক শাখার নেতা ইজ্জাত আল-রাসিখ বলেন, ই’স’রা’য়ে’লকে অবশ্যই জে’রু’জা’লে’মে ফি’লি’স্তি’নিদের অধিকার লঙ্ঘন বন্ধ করতে হবে এবং গা’জায় বোমা হা’ম’লায় ধ্বং’সযজ্ঞের ক্ষতিপূরণ দিতে হবে। কাতারের দোহায় বার্তা সংস্থা র’য়’টা’র্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, যু’দ্ধ বন্ধ হলেও আমাদের হাত ব’ন্দু’কের নলেই রয়েছে। ই’স’রা’য়ে’লি প্রধান’মন্ত্রী ও বিশ্ববাসীর জেনে রাখা উচিত যে, আম’রা লড়াইয়ের জন্য প্র’স্তু’ত। আম’রা প্রতিরোধের স’ক্ষ’ম’তা নিয়মিতভাবে বাড়াতে থাকবো।

এ সময় আল-আ’ক’সা মসজিদের সুরক্ষা ও পূর্ব জে’রু’জা’লে’মে বসতি থেকে ফি’লি’স্তি’নিদের উচ্ছেদ বন্ধের আ’হ্বা’ন জানিয়েছেন এই হা’মাস নেতা। এটিকে রেড লাইন হিসেবে আ’খ্যা’য়ি’ত করেন তিনি। রাসিখ দাবি বরেন, এই লড়াই থেকে যে ফল এসেছে, তা আগেরগুলোর স’ঙ্গে মিলবে না। কারণ ফি’লি’স্তি’নি জনগণ প্রতিরোধে স’ম’র্থ’ন দিয়েছেন। তারা জানেন, তাদের ভূখণ্ড দ’খ’ল’দা’রদের কাছ থেকে মুক্ত করতে প্রতিরোধের বি’ক’ল্প নেই।

এই প্রতিরোধই পারে প’বি’ত্র ভূমিকে সুরক্ষা দিতে। গত ১১ দিনের লড়াইয়ে ই’স’রা’য়ে’লি বিমান হা’ম’লায় ২৩২ ফি’লি’স্তি’নি নি’হ’ত হয়েছেন। যাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া হাজার হাজার লোক গা’জা থেকে বা’স্তু’চ্যু’ত হয়ে পড়েছেন।

 

আপনার মতামত লিখুন :