কেজি দ‌রে তরমুজ বিক্রি, ঠকছেন গ্রাহকরা!

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২১

মাইনুল ইসলাম রাজু: বরগুনার আমতলী পৌর শহরে তরমুজ কেজিতে বিক্রি হচ্ছে। প্রতিটি বড় সাইজের একেকটি তরমুজ এখন বিক্রেতা কেজি দরে বিক্রি করছেন। এতে তরমুজ বিক্রেতারা লাভবান হলেও ঠকছেন গ্রাহকরা।

শনিবার দুপুরে সরেজমিনে পৌরশহরের নতুন বাজার চৌরাস্তা, কলেজ মাঠের কাঁচা তরকারী বাজার, সরকারী একে স্কুল চৌরাস্তা ও ওই স্কুল মাঠের বাজার ঘুরে দেখা গেছে, প্রতিটি বড় সাইজের তরমুজ ৫০ থেকে ৬০ টাকা ও মাঝারি সাইজের তরমুজ ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করছেন। প্রতিটি বড় সাইজের তরমুজ ওজনে ১২ থেকে ১৪ কেজি ও মাঝারী সাইজের তরমুজ ওজনে ৬ থেকে ৮ কেজি পর্যন্ত হচ্ছে। কোন বিক্রেতা ওজন ছাড়া তরমুজ বিক্রি করতে চাচ্ছেন না।

নতুন বাজারে ক্রেতা শাহআলম বলেন, এই প্রথম দেখলাম তরমুজ কেজিতে বিক্রি করতে। গত সপ্তাহে বড় সাইজের একটি তরমুজ ৩৫০ টাকায় ক্রয় করেছি ওই একই সাইজের তরমুজ এখন কিনতে ৭০০ থেকে ৮০০ টাকা লাগবে। এতে বিক্রেতা লাভবান হলেও ঠকছেন গ্রাহকরা।

অপর ক্রেতা গৃহিনী মাকসুদা বেগম বলেন, প্রচন্ড গরমে বাসায় বাচ্ছারা তরমুজ খাবে। তাই বাজারে তরমুজ কিনতে এসে দেখি বিক্রেতা কেজিতে তা বিক্রি করছে। মাঝারী সাইজের একটি তরমুজ ২০০ টাকা বলেছি কিন্তু দিচ্ছে না। বিক্রেতার সাফ কথা কেজি মাপে যে দাম হয় সেই টাকা দিয়ে কিনতে হবে। তাই তরমুজ না কিনেই বাসায় ফেরৎ যাচ্ছি।

বিক্রেতা রফিক, ফয়সাল, সোলায়মান বলেন, এখন বেশী দামে মহাজনের কাছ থেকে তরমুজ কিনতে হচ্ছে। তাই আমাদেরও বেশী দামে বিক্রি তা করতে হচ্ছে। এছাড়া তরমুজের দাম বেশী চাইলে ক্রেতারা দাম শুনেই চলে যায়। তাই এখন কেজিতে তরমুজ বিক্রি করছি। তারা আরো বলেন, একেকটি বড় সাইজের তরমুজ ৫০ থেকে ৬০ টাকা ও মাঝারি সাইজের তরমুজ ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করছি।

নতুন বাজার কাঁচামালের আড়ৎদার (মহাজন) মোঃ ফরিদ মিয়া বলেন, বর্তমানে কোন ক্ষেতেই তেমন একটা তরমুজ নেই।দু’একটি ক্ষেতে থাকলেও তা অনেক চরা দামে কিনতে হচ্ছে। তাই বাধ্যহয়ে আমাদের একটু বেশী দামে খুচরা ব্যবসায়ীদের কাছে তরমুজ বিক্রি করতে হচ্ছে। আমিও শুনেছি বাজারের খুচরা বিক্রেতারা কেজি দরে তরমুজ বিক্রি করতেছে।

আপনার মতামত লিখুন :