অর্ধেক আসন ফাঁকা রাখলে ভাড়া বাড়াতে হবে ৬০ শতাংশ

প্রকাশিত : ২৯ মার্চ ২০২১

গণপরিবহনে অর্ধেক আসন ফাঁকা রাখলে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব দিয়েছে গণপরিবহনের ভাড়া নির্ধারণকারী সরকারি কমিটি। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর চেয়ারম্যানের নেতৃত্বাধীন কমিটি সোমবার এক জরুরি বৈঠকে এ প্রস্তাব দিয়েছে।

বিআরটিএ পরিচালক (প্রকৌশল) শিতাশু শেখর বিশ্বাস ভাড়া সংক্রান্ত এই প্রস্তাবের বিষয়টি রাতে সংবাদমাধ্যমকে জানান। তিনি বলেন, বিআরটিএ এর প্রস্তাব এখন অনুমোদনের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় অনুমোদন দিলে নতুন ভাড়া কার্যকর হবে বলে যোগ করেন তিনি। করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে দুই সপ্তাহের জন্য ১৮টি সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী উচ্চ সংক্রমণ যুক্ত এলাকায় সকল ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। সব ধরনের জনসমাগম (সামাজিক, রাজনৈতিক, ও ধর্মীয় অন্যান্য) সীমিত করতে হবে। সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান (প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং বন্ধ থাকবে।

অপ্রয়োজনীয় ঘোরাফেরা/আড্ডা বন্ধ করতে হবে। রাত ১০টার পর জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া নিয়ন্ত্রণ করতে হবে।গণপরিবহনে স্বাস্থ্যবিধি পালন এবং ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহনেরও নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে গত বছর বাসে অর্ধেক আসন ফাঁকা রাখার সিদ্ধান্ত হলে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছিল।

 

আপনার মতামত লিখুন :