যুক্তরাজ্যে বাংলাদেশী মেধাবী মুখ জাবেদ

প্রকাশিত : ৩ মার্চ ২০২০

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: মেধা থাকলে স্বদেশ কিংবা বিদেশেই হোক, তার বিকাশ ঘটবেই। এর জ্বলন উদাহরণ হচ্ছেন বাংলাদেশের জাবেদ আহমদ চৌধুরী। যুক্তরাজ্যের ইউনিভাসিটি অব সাউথ ওয়েলস বেসে ব্যতিক্রমী বিষয়ে থিসিস সমন্ন করে ডক্টরেট ডিগ্রী লাভ করেছেন। তার মাতৃভূমি মৌলভীবাজার সদর উপজেলা উলুয়াইল গ্রামে। পিতা টিপু সুলতান চৌধুরী ও মাতা সেলিনা আক্তার চৌধুরীর ঔরসে জাবেদ জন্মগ্রহণ করেন যুক্তরাজ্যের কর্ণওয়েল শহরে ১৯৮৮ সনে।

পিতামাতার ইচ্ছানুসারে জাবেদকে ভর্ত্তি করা হয়েছিলো সাউথ ওয়েলের কর্ণওয়েল শহরস্থ মদীনাতুল উলুম মাদ্রাসায়। সেখানে কোরআনের ১২ পারা পর্যন্ত মুখস্থ করার পাশাপাশি জি.সি.এস.সি পাশ করেন। অত:পর তাকে ভর্ত্তি করা হয় কর্ণওয়েল কলেজে। কলেজের জেনারেল লাইনে তার মেধার বিকাশ ঘটে দ্রুত গতিতে।

কৃতিত্বে সাথে বি.এস.সি এবং এম.এস.সি পাশের পর ইউনিভাসিটি অব সাউথ ওয়েলস এর অধ্যাপক Dr. GRAEME. P. BOSWELL এবং Dr. FHILIP M.J. TREVELYAN এর অধিনে MAHEMATICAL MODELLING OF FUNGAL INTERACTIONS এর উপর থিসিস সম্পূর্ন করে পি.এইচ. ডি ডিগ্রী লাভ করেছেন। বর্তমানে জাবেদ ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসের লেকচারার হিসেবে কর্মরত রয়েছেন। জাবেদের ইচ্ছা বাংলাদেশের কোন বিশ্ব বিদ্যালয়ে যদি সুযোগ পান তাহলে তার অধিত বিষয়ে শিক্ষকতায় চলে আসবেন।

আপনার মতামত লিখুন :