আইসল্যান্ডে ৮০০ বছর পর ভয়াবহ অগ্ন্যুৎপাত

প্রকাশিত : ২১ মার্চ ২০২১

আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের দক্ষিণ-পশ্চিমে ফাগরাডালসফল আগ্নেয়গিরিতে শুরু হয়েছে ভয়াবহ অগ্ন্যুৎপাত। প্রায় ৮শ বছর পর আবারও আগ্নেয়গিরিটিতে অগ্নুৎপাতের ঘটনা ঘটল। খবর বিবিসি নিউজের গত তিন সপ্তাহে আইসল্যান্ডে ৪০ হাজারেরও বেশি ভূমিকম্পের ঘটনা ঘটেছে। অগ্নুৎপাত শুরুর আগে ফাগরাডালসফলের ১ দশমিক ২ কিলোমিটার দূর থেকে ৩ দশমিক ১ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার (১৯ মার্চ) স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটের দিকে রিকজাভিক থেকে ৪০ কিলোমিটারের মতো দূরে ফাগরাডালসফলে অগ্ন্যুৎপাত শুরু হয়। পরবর্তীকালে ওয়েবক্যাম ও স্যাটেলাইটের ছবির মাধ্যমে অগ্ন্যুৎপাত নিশ্চিত হয়।

অগ্ন্যুৎপাতের এলাকায় কোস্টগার্ডের হেলিকপ্টার পাঠানো হয়েছে। হেলিকপ্টারের মাধ্যমে যে ছবি সংগ্রহ করা হয় যাতে দেখা যায়, আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ হয়ে নিচে গড়িয়ে পড়ছে। অগ্নুৎপাতের এলাকা থেকে আট কিলোমিটার দূরে বসবাসকারী র‍্যানভিগ গুডমুন্ডসডোটির বলেন, আমি আমার জানালা থেকে লাল আভাময় আকাশ দেখতে পাই। সবাই গাড়ি চালিয়ে সেখানে যাচ্ছে।

অগ্ন্যুৎপাতে খুব বেশি ছাই বের হবে না বলে ধারণা করা হচ্ছে। তাই আশা করা হচ্ছে, এর ফলে বিমান চলাচল বাঁধাগ্রস্ত হবেনা। তবে ২০১০ সালে ইজাফল্লাজোকাল আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের ফলে সমগ্র ইউরোপে বিমান চলাচল স্থগিত করতে হয়েছিল।উল্লেখ্য, আইসল্যান্ডে দুটি টেকটোনিক প্লেট বিপরীত দিকে চলার কারণে সেখানে প্রতিনিয়তই ভূমিকম্প অনুভূত হয়।

আপনার মতামত লিখুন :