মিয়ানমারের সু চির বিরু’দ্ধে এবার ঘু’ষ নেয়ার অভি’যো’গ

প্রকাশিত : ১৮ মার্চ ২০২১

মিয়ানমারের ক্ষমতা’চ্যু’ত নেত্রী অং সান সু চির বি’রু’দ্ধে নতুন আরেকটি অভিযোগ আনছে দেশটির জান্তা সরকার। আল-জাজিরা জানিয়েছে, এবার তার বিরু’দ্ধে ঘু’ষ নেয়ার অভি’যোগ আনা হচ্ছে। ৭৫ বছর বয়সী এই বর্ষী’য়ান রাজনীতিবিদ এখন হেফাজতে রয়েছেন। তার বিরুদ্ধে আগে অবৈধ’ভাবে ওয়াকিটকি কেনার অভিযোগ আনা হয়। করো’নাভাই’রাস প্রতি’রোধ বিষয়ক বিধিনি’ষেধ ভাঙায়ও অভি’যুক্ত করা হয়েছে তাকে।

বুধবার রাতে সেনাবাহিনী পরিচালিত টিভি চ্যানেলে একটি ভিডিও প্রচার করা হয়েছে। সেখানে দেখা গেছে, এক ব্যবসায়ী সু চিকে কয়েক বছরে ৫ লাখ ৫০ হাজার ডলার দেয়ার স্বীকারো’ক্তি দিচ্ছেন। মং ওয়েইক নামের ওই ব্যবসায়ী বলেছেন, নিজের ব্যবসার মঙ্গলের জন্য তিনি সরকারের সিনিয়র কর্মকর্তাদের এই পরিমাণ অর্থ দিয়েছেন।

ভিডিওতে একজন ঘো’ষককে বলতে শোনা যায়, ‘অং সান সু চি দুর্নীতিতে জড়িত এবং তাকে দু’র্নীতি বি’রোধী আ’ইনে অভি’যুক্ত করা হবে। মিয়ানমার সেনাবা’হিনী ১ ফেব্রুয়ারি অভ্যু’ত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে। তখন সু চি এবং তার দলের একাধিক নেতাকে আটক করা হয়। দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। এই বিক্ষো’ভে অন্তত ৮০ জন নিহত হয়েছেন। দুই হাজারের বেশি বিক্ষো’ভকারীকে আ’টক করা হয়েছে।

আপনার মতামত লিখুন :