প্রান ফিরেছে ভ‚রঘাটা বড় খালের, হাসি ফুটছে কৃষকের মূখে

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২১

ম.ম.হারুন অর রশিদ, মাদারীপুর: ৬৪ জেলার অন্তগর্ত ছোটনদী ও খাল এবং জলাশয় পূর্ন খনন প্রকল্পের মাধ্যমে মাদারীপুরের উপজেলার ভুরঘাটা শশিকর বড় খালের ১৯ কিলোমিটার খননের কাজ শুরু করেছে মাদারীপুর পানি উন্নয়ন বোর্ড। এতে করে পানি সুখিয়ে যাওয়া খালের প্রান ফিরে পেয়েছে। হাসি ফুটেছে কয়েক হাজার কৃষকের মুখে। এদিকে এ খননের কাজ করতে গিয়ে ভূরঘাটা অংশে বাঁধার মুখে পরেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান। ফলে এ অংশের কাজ করতে হিমশিম কাচ্ছে ঠিকাদার।

এখানে কাজ করতে আসলে খালপাড়ে প্রায় আড়াই কিলোমিটার যায়গায় বনবিভাগের কয়েকটি সমিতির লাগানো বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। অপরদিকে ওই গাছ দ্রæত কেটে নেয়ার জন্য বন বিভাগকে চিঠি দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। স্থানীয় কিছু প্রভাবশালীরা পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে বসতবাড়ি ও পানের বরজ দিয়ে দখল করে রেখেছেন। এতে করে খাল খননের মাটি রাখতে পারছেনা ঠিকাদার। ফলে খনন করা খাল পূনরায় ভরাট হয়ে যাচ্ছে বলে যানিয়েছেন ঠিকাদার।

কৃষক খলিল মুন্সি, আতিকুর রহমান, মজিবর ও মন্নানসহ বেশ কয়েকজন বলেন, এ খাল খনন করায় আমাদের খালের প্রান ফিরে পেয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের খাল খনন কাজের দায়িত্বে থাকা মহসিন আলম বলেন, কাজ করতে আসায় বিভিন্ন প্রকার বাধার মুখে পরতেছি। জেলা পানিউন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, পানি উন্নয়ন বোর্ডের জমিতে গাছ রয়েছে। সে গাছ কেটে নেয়ার জন্য বন বিভাগকে চিঠি দেয়া হযেছে। বন বিভাগের কর্মকর্তা রফিকুল ইসলাম, গাছ কাটার ব্যাপারে চিঠি পেয়েছি। খুব শীর্ঘই গাছ কাটার ব্যবস্থা করা হবে।

 

আপনার মতামত লিখুন :