বর্জ্য ব্যবস্থাপনায় ইউনিয়ন পর্যায়ে জায়গা অধিগ্রহণের দাবি জানালো সবুজ আন্দোলন

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২১

পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন জলবায়ু বিপর্যয় নিয়ে দীর্ঘদিন জনসচেতনতা তৈরিতে কাজ করছে। ১২ ফেব্রুয়ারি সবুজ আন্দোলন আশুলিয়া থানা শাখার উদ্যোগে আশুলিয়া প্রেসক্লাব মিলনায়তনে “পরিবেশ বিপর্যয়, আগামীর বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি”র আয়োজন করে। আশুলিয়া থানা প্রেসক্লাবের সভাপতি ও সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার মোজাফফর হোসেন জয়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “বর্জ্য ব্যবস্থাপনায় ইউনিয়ন পর্যায়ে জায়গা অধিগ্রহণের দাবি জানাচ্ছি। ব্যাপকভাবে বর্জ্য ও পরিবেশ বিপর্যয়ে জনজীবন বিপর্যস্ত। সারা বাংলাদেশে কলকারখানার বর্জ্য ও কেমিক্যাল মিশ্রিত পানি ভীষণভাবে স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে। পাশাপাশি অধিকাংশ কারখানায় ইটিভি ফর্মুলা বাস্তবায়ন না করে ভূগর্ভস্থ মাটির নিচে ক্ষতিকর পানি মিশিয়ে মাটি দূষণ ও উর্বরতা নষ্ট করছে। প্লাস্টিক পণ্য পরিহার করে পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে শিল্প কারখানার শ্রমিক ও জনগণের মাঝে সবুজ আন্দোলনের উদ্যোগে সবুজ ব্যাগ নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করা হবে।”

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সুপ্রীম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এ এইচ ইমাম হাসান ভূঁইয়া, বিশিষ্ট সমাজসেবক ও কবি ইমান উদ্দিন, শিক্ষানুরাগী ও ব্যবসায়ী এস এম শহীদ মন্ডল, সঙ্গীত পরিচালক এস এইচ সাকিব, এডভোকেট মির্জাহান খান শাহিন। এ সময় মোজাফফর হোসেন জয়কে সভাপতি ও লোকমান হোসেন চৌধুরী খোকাকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট সবুজ আন্দোলন আশুলিয়া থানা কমিটি ঘোষণা করা হয়।

 

আপনার মতামত লিখুন :