নতুন বছরের শুরুতেই ঝরবে বিরল উল্কাবৃষ্টি!

প্রকাশিত : ২ জানুয়ারি ২০২১

হামারির ছোবলে বিষাক্ত ২০ সালের বিদায়ের পর নতুন বছর ২০২১ এর শুরুতেই এক বিরল ধরনের চতুষ্কোণ উল্কাপাতের সম্ভাবনার কথা জানিয়েছে নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি (নাসা) জানিয়েছে, খুব শিগগিরিই বছরের শুরুতে এই বিরল ধরনের উল্কাপাত হবে। একনজরে দেখে নেওয়া যাক, এই উল্কাপাতের দিন, ক্ষণ ও সময়-

চতুষ্কোণ উল্কা আসলে কী?

বিজ্ঞানীরা জানাচ্ছেন- মূলত, ধূমকেতুর কণা বা গ্রহাণুর অংশ থেকে তৈরি হয় এ ধরনের বিরল উল্কা। এগুলো পৃথিবীর বায়ুমণ্ডলে যখন প্রবেশ করে তখন আগুন ধরে যায়, তখনই তা জ্বলে ওঠে। আর তাতেই দেখায় উজ্জ্বল। উল্কাবৃষ্টি ঘিরে তথ্য এর আগে, ১৮২৫ সালে প্রথমবার উল্কাবৃষ্টি দেখা যায়। সেই সময়ই প্রথম এই উল্কাবৃষ্টির আবিষ্কার হয়।

সিবিএস নিউজের এক প্রতিবেদনে মার্কিন মহাকাশ বিজ্ঞান কেন্দ্র নাসা জানিয়েছে, ২০২১ সালে বায়ুমণ্ডলের অনেকটা জুড়ে দেখা যাবে ২০০টির মতো উল্কার বৃষ্টি!

জানা গেছে, ২০০টি উল্কার বৃষ্টি ভোরের আকাশে দেখা যাবে ২ থেকে ৩ জানুয়ারি। সেই সময় ৩০ মিনিট অন্ধকারে চোখ রাখলেই এই বিরল উল্কা বর্ষণ দেখা যাবে।

আরও পড়ুন : কম দামের স্মার্টফোন আনল নকিয়া

কোথায় ও কখন দেখা যাবে?

বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর উত্তর গোলার্ধের আকাশে এই উল্কাবৃষ্টি দেখা যাবে। উত্তর গোলার্ধের মধ্যে বাংলাদেশও রয়েছে। অর্থাৎ ভাগ্য ভালো থাকলে বাংলাদেশ-ভারতসহ ভারতীয় উপমহাদেশের আকাশেও এ উল্কাবৃষ্টি দেখা যাবে।

সূত্র : অধিকার নিউজ

আপনার মতামত লিখুন :