মৌলভীবাজারে শিশু-কিশোর সাহিত্য পত্রিকা শৈশব এর মোড়ক উন্মোচন

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০২০

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: শিশু-কিশোর সাহিত্য পত্রিকা শৈশব এর ৫৯ সংখ্যা এর মোড়ক উন্মোচন করা হয়েছে গত ১৮ ডিসেম্বর সন্ধ্যায় মৌলভীবাজার পাবলিক লাইব্রেরিতে। শৈশব পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক মায়া ওয়াহেদ এর সভাপতিত্ব ও সম্পাদক মহিদুর রহমানের উপস্থাপনায় অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চারণ লেখক আহমদ সিরাজ ও সাংবাদিক রুহুল আমীন। অতিথি‘র বক্তব্য রুহুল আমীন বলেন, আমাদের দেশের শিশুদের মানুষ হওয়ার পথ এখনও তৈরি হয়নি। পিতামাতা বা অভিভাবকের ইচ্ছেয় শিশুকে অগ্রসর হতে হয়।

এতে জীবনের পথে অনেকেই থমকে যায়। লক্ষে পৌঁছতে পারে না। কিন্তু ইউরোপে শিশুর মেধা মননকে প্রাধান্য দেওয়া হয় এবং তাকে সেদিকেই এগিয়ে দেওয়া হয়। ফলে তারা ফলপ্রসূ হয়। আর আমার পারি না। আামদের এইসব প্রচলিত ধ্যান ধারণা বদলাতে হবে। আহমদ সিরাজ বলেন, শিশুদের মনননে আলাদা একটি জগৎ রয়েছে যা অত্যন্ত নিষ্কলুষ। অথচ আজকরে সমাজ বাস্তবতায় অভিভাবকগণ শিশুদেরকে সৎ উপদেশ দেওয়ার যোগ্যতা হারিয়ে ফেলেছেন। তিনি আরও বলেন, অক্সফোর্ডের একজন শিক্ষক হওয়া সহজ, একজন ডাক্তার হওয়া অনেকখানি সহজ কিন্তু একজন লালন হওয়া অনেক কঠিন। একজন রবীন্দ্রনাথ হওয়া অনেক কঠিন। সমস্ত বিভেদ ভুলে শিশুদের শিক্ষার পথ মসৃণ করে দিতে হবে। মায়া ওয়াহেদ বলেন- আমরা এ সংখ্যায় অতশ্রী রানী শেমকে নিয়ে প্রচ্ছদ করেছি। সে একটি সম্ভাবনাময় শিশু। আসলে শৈশব একটি প্লাটফর্ম।

এখানে শিশুরা লেখতে পারে, পড়তে পারে এমনকি শুনতেও পারে। শিশুদেরকে মানুষ হিসেবে গড়ে তুলতে হলে সাহিত্য সংস্কৃতি চর্চার কোনো বিকল্প নেই। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- পিটিআইয়ের ইনস্ট্রাক্টর আছমা বেগম, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাতেমা জহুরা বিউটি, শ্বাশতী দাশ, শাহীন চৌধুরী, আফজাল হোসেন, জয়নাল আবদীন শিবু, দুলাল ভট্টাচায্র্, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ লুৎফুর রহমান, কবি জাহাঙ্গীর জয়েস, শিশু সংগঠন চাঁদের হাটের কর্ণধার মান্নান আহমেদ, কলাম লেখক খছরু চৌধুরী, অন্নপূর্ণা গুপ্ত, অসিত কুমার দাশ, অতশ্রী রানী শেম প্রমুখ।

আপনার মতামত লিখুন :