গলাচিপায় ২৫একর জমি চাষাবাদের দাবীতে কৃষকের মানববন্ধন

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২০

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: মাননীয় প্রধান মন্ত্রীর প্রতিশ্রুতি এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে এই প্রতিশ্রুতিকে সামনে রেখে ২৫ একর জমিতে ধানের বীজ রোপনের জন্য মানববন্ধন করেছেন শতাধিক স্থানীয় কৃষক। ঘটনাটি ঘটেছে পটুয়াখালীর গলাচিপা উপজেলার পানপট্টি ইউনিয়নের তুলারাম রত্নেশ্বর গ্রামে।

গতকাল শুক্রবার বেলা ১১টায় রত্নেশ্বর গ্রামে প্রান্তিক কৃষক এই মানববন্ধন করেন। স্থানীয় কৃষক জলিল মুন্সী বলেন, তুলারাম রত্নেশ্বর গ্রামের মৃত নেছার উদ্দিন এর ছেলে মো. লাল মিয়ার নেতৃত্বে মো. শামীম (২৫), আ. কাদের (৩৮), মো. ইসলাম (৩৭), মো. মোশারেফ (৩৫), মো. খোকন (৩০), তরিকুল (২৫), মো. শাকিল (২৫), রমিজ (২৮), মো. মুন (৫০), মো. আশ্রাব, মো. সাইফুলসহ আরো অনেকে এদের সাথে জমিজমা নিয়া বিরোধ চলছে। পটুয়াখালী দেওয়ানি ৭.৮ একর জমি নিয়ে আদালতে মামলা চলমান মামলা নং-৭৯/১৭।

ইতিপূর্বে উক্ত জমিতে চাষাবাদ করতে গিয়া গলাচিপা থানায় জিআর মামলা হয়েছে। যাহার মামলা নং ২৩০/১৯। যার কারনে জলিল মুন্সী জেল হাজতে ছিল বলে জমি চাষাবাদ বন্ধ ছিল। পরবর্তীতে জলিল মুন্সী আদালত থেকে জামিন পেলে উক্ত জমিতে ৫-৭-২০২০ইং তারিখ জমিতে বীজ বপন করতে গেলে উপরেউরোল্লিখিত লাল মিয়া গং একজোটবদ্ধ হয়ে পূর্ব পরিকল্পিতভাবে দেশীয় অস্ত্র, বাঁশের লাঠি নিয়া মারধর করিতে আসে বলে অভিযোগ করেছেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার বলেন, বিষয়টি নিয়ে আমার কাছে আসলে আমি অবশ্যই জমি চাষাবাদের ব্যবস্থা করে দেব।

উক্ত বিষয়টি আপনার মাধ্যমে জানতে পারলাম। মাননীয় প্রধান মন্ত্রীর প্রতিশ্রুতি এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে। আমাদের সকল কৃষকের উচিত এই করোনা কালীন সময়ে সকল জায়গায় ধানের বীজ রোপন করা এবং প্রধান মন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করা। এ বিষয়ে অভিযুক্ত লাল মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা জমিতে বাধা দেইনা। যাদের জায়গা জমি তারা নিজেরেই উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪, ১৪৫ করেছে তাতে আমাদের কি দোষ।

 

আপনার মতামত লিখুন :