গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ধরে রাখতে শরীয়তপুরে নৌকাবাইচ

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০২০

মো. ওমর ফারুক, শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুর সদর উপজেলার মাহমুদপুর কীর্তিনাশা নদীতে যুবসমাজের উদ্যোগে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার ৪ সেপ্টেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হয়। নৌকাবাইচ দেখতে হাজার হাজার নারী-পুরুষের ঢল নামে কীর্তিনাশা নদীর দুই পাড়ে। নৌকাবাইচ শুরুর তিন ঘণ্টা আগে থেকেই মাহমুদপুর সেতুসহ নদীর তীর মানুষে পরিপূর্ণ হয়ে যায়।

জায়গা সংকুলান না হওয়ায় ইঞ্জিন চালিত ট্রলার, বড় নৌকা, গাছ ও ভবনে উঠে মানুষ নৌকাবাইচ উপভোগ করেন।মাহমুদপুরের হাজি সোলায়মান খানের বাড়ির কাছ থেকে শুরু হয়ে দামড়ারখাল এলাকায় গিয়ে নৌকাবাইচ শেষ হয়। এসময় বাদ্যযন্ত্রের তালে তালে বৈঠার মন মাতানো শব্দের সঙ্গে উল্লাসে ফেটে পড়েন দর্শনার্থীরা। তারা নেচে-গেয়ে আনন্দ উল্লাস করে ঐতিহ্যবাহী নৌকাবাইচ উপভোগ করেন। উক্ত নৌকাবাইচ উদ্বোধন ও বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু।

প্রতিযোগিতায় শরীয়তপুর ও মাদারীপুর জেলার মোট ১০টি বাইচ নৌকা দু’টি গ্রুপে অংশ নেয়। বড় গ্রুপে প্রথম হয় শরীয়তপুর সদর উপজেলার সমিতিরহাট দল ও ছোট গ্রুপে প্রথম হয় মাদারীপুর জেলার খোয়াজপুর টেকেরহাট দল। বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে যথাক্রমে ফ্রিজ ও এলইডি টিভি পুরস্কার দেওয়া হয়।

এসময় পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম উদ্দিন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন, মাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান, সদর উপজেলা যুবলীগের সভাপতি বিল্লাল হোসেন দিপুসহ অনেকে উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :