২০২০-২১ সালের বাজেটে শিক্ষিত বেকারদের কর্মসংস্থান নাই সেই বাজেট জনবান্ধব নয়

প্রকাশিত : ২০ জুন ২০২০

বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা, শেরে বাংলা, মহাত্মা অশিবান কুমার দত্ত, সোহরাওয়ার্দী, মওলানা ভাসানী, মানিক মিয়া, তাজউদ্দীন আহমেদ, লেঃ কমান্ডার মোয়াজ্জেম হোসেন ও কবি বেগম সুফিয়া কামালের আকাংখিত বাংলাদেশ, করোনায় দুর্যোগ থেকে উত্তরণে পথ সন্ত্রাস জঙ্গীবাদ সাম্প্রদায়িকতা ক্ষুধা দারিদ্র মুক্ত উন্নত পরিবেশের দেশ গড়তে চলতি বাজেটে বরাদ্দের দাবিতে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আজ সংগঠনের কার্যালয় স্বাস্থ্যবিধি মেনে সকাল ১১টায় এক সমাবেশের আয়োজন করেছে।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জনতা ফ্রন্টের চেয়ারম্যান আবু আহাদ, আল মামুন, দীপু মীর, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, বাংলাদেশ ন্যাপের সহসভাপতি স্বপন কুমার সাহা, গণতান্ত্রিক ঐক্যের সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও নারীনেত্রী এলিজা রহমান, মিজা রহমান, জাসদ নেতা মাহাবুদ্দিন।

সভাপতির ভাষনে দাবির পক্ষে যুক্তি প্রদর্শন করেন বলেন,
১। শিক্ষিত বেকারদের শিক্ষা সনদের ঋণ প্রকল্প বাজেটে বরাদ্দ থাকলে দেশের মানব বাচার বন্ধ হবে থাইল্যান্ডের জঙ্গলে ও ভুমধ্য সাগরে আর কোন বাঙালি মারা যাবে না। দেশের প্রতিটি বেকার যুবক কর্মসংস্থান পাবে দেশের উৎপাদন বেড়ে যাবে খাদ্য পুন্যতা পাবে।
২। দেশের ৮০% মামলার জট দূরকরার জন্য ভূমি সংস্কারের জন্য বরাদ্ধ প্রয়োজন এবং ভূমির ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে উৎপাদন ৪গুন বেরে যাবে।
৩। নদী ভাঙ্গার রোধ ও পানি শাসনের জন্য বাজেট বরাদ্দ থাকলে মাছ উৎপাদন বেড়ে যাবে। বেকারদের কর্মসংস্থান হবে এবং প্রতি বছর যে এক দের লক্ষ দেশের নাগরিক ঘরবাড়ী ভূমি হারা হয় তা আর হবে না দারিদ্রতা বারবে না।
৪। দেশে প্রতি পরিবার যাতে ব্যাংক ঋণের সুযোগ নিতে পারে স্বপ্ল সময়ে কম খরচে অল্প পরিশ্রমে তার জন্য রাজশাহী উন্নয়ন ব্যাংকের ন্যায় প্রতিটি বিভাগে স্বতন্ত্র ব্যাংক প্রতিষ্ঠা করতে হবে।
৫। প্রতিটি নাগরিক যাতে সহজে বিচার পাইতে পারে তার জন্য প্রতি বিভাগে একটি করে হাইকোর্ট স্থাপন করতে হবে।
৬। বরিশাল বিভাগের নদী পানি খাল বিল মাটি আলো বাতাস জনবল সমন্বয় বাজেট বরাদ্দ পাইলে ভাতে মাছে ডালে মাংসে ও দুধে দেশের শতভাগ পুরণ হবে।
৭। গার্মেন্টস তৈয়রী পোষাক স্বল্প সময় অরধেক পরিবহন খরচে পায়রা সামদ্রিক বন্দরে নেয়ার জন্য পদ্মা সেতুর দক্ষিণ প্রান্ত থেকে শরিয়তপুর জেলার গোসাইর হাট উপজেলা হয়ে বরিশারের হিজলা উপজেলা, মেহেন্দিগঞ্জ ভোলা, পটুয়াখালী পায়রা সামুদ্র ও কুয়াকাটা পর্যটন কেন্দ্র পর্যন্ত জাতীয় মহাসড়ক এর বাজেট বরাদ্দ চাই।
৮। উপকূলের ৩ কোটি লোকদের ঘুর্ণিঝড়, জলোচ্ছাস, সিডরআইলা, আম্পান থেকে জানমালের রক্ষার লক্ষ্যে টেকনাফ থেকে সাতক্ষিরা পর্যন্ত বেরিবাধ নির্মাণ করার জন্য বাজেটে বরাদ্দা চাই। বেরিবাধটি হবে উচ্চতা ১০০ ফুট, চওড়া ৩০০ ফুট। বাংলাদেশের ভিতরে বঙ্গপো সাগরে প্রবাহিত হয়েছে যেসব নদী প্রতিটি নদীর দুই তীরে বেরিবাধ নির্মাণ করতে হবে। বেরিবাধের উচ্চতা হবে ৩০ ফিট ও চওড়া হবে ১০০ ফুট।

আপনার মতামত লিখুন :