দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে কলাপাড়ায় ভয়াবহ অগ্নিকাণ্ড: সবকিছু পুড়ে ছাই

প্রকাশিত : ১৮ জুন ২০২০

নয়নাভিরাম গাইন ( নয়ন),কলাপাড়া : পটুয়াখালী জেলার, কলাপাড়া থানার, নীলগঞ্জ ইউনিয়নের নিস কাটা বাজারে ১৭ ই জুন রাত্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সরেজমিনে গিয়ে জানা যায় আলাউদ্দিন ও আব্দুর রাজ্জাক দীর্ঘ দিন যাবৎ নিস কাটা বাজারে পাশাপাশি দোকানে দোকানদারি করে। প্রতিদিনই তারা রাত ৯.৩০মিঃ রাত ১০ টা পর্যন্ত দোকান খোলা রাখে ১৭ ই জুন রাতেও তার হেরফের হয়নি।

দুজনেই দোকান বন্ধ করে বাড়ি চলে যায়।কিন্তু তারা কেউই জানত না যেঐ রাতে তাদের জীবনের কালো অধ্যায় নেমে আসবে। ভাগ্যের নির্মম পরিহাস, তারা দুজনেই আনুমানিক রাত ১১.৩০ মিঃ দিকে জনৈক ব্যক্তির মোবাইলে জানতে পারে তাদের সোনালী স্বপ্ন একমাত্র উপার্জনের পথ দোকান ঘরে আগুন লেগেছে। তারা দুজনে ছুটে এসে দেখতে পায় তাদের সোনালী স্বপ্ন চোখের সামনেই পুড়ে ছাই হয়ে যাচ্ছে। তাই দেখে তারা হতবিহ্বল হয়ে কান্নায় ভেঙে পড়ে।মাঝেমধ্যে দৌড়ে জ্বলন্ত দোকানের মধ্যে ছুটে যেতে চায় উপস্থিত লোকজন তাদের আগলে রাখে।

আগুনের লেলিহান শিখা এমন ভাবে ছড়িয়ে পড়ে যে ২০ ফুট দূরত্বে দাঁড়িয়ে থাকা অসম্ভব হয়ে পড়ে। তাই নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে শতাধিক মানুষ দর্শকের ভূমিকা পালন করে। ফোন পেয়ে কলাপাড়া ফায়ার সার্ভিস শেখ কামাল সেতু পেরিয়ে ঘটনাস্থল যেতে চাইলে তাদের গাড়ি বাধাগ্রস্ত হয়। রাস্তা সংস্কার কাজ চলার জন্য এখানে সেখানে অগোছালো অবস্থা ইট ফেলে রাখা ও কর্দমাক্ত রাস্তার কারণে যেতে পারেনি। তারা রিটার্ন চলে যায়। তাই আলাউদ্দিন ও রাজ্জাকের সোনালী স্বপ্ন শেষ সম্বল চোখের সামনেই পুড়ে ছাই হয়ে যায়। দোকানে জলন্ত পদার্থ, ডিজেল, পেট্রোল, গ্যাস সিলিন্ডার, কাপড়, প্লাস্টিক সামগ্রী জুতা থাকার কারণে অল্পতেই আগুন ছড়িয়ে পড়ে। আগুনের সূত্রপাত মশার কয়েল থেকে হতে পারে বলে প্রাথমিকভাবে স্থানীয় লোকজন ধারণা করছে।

ক্ষতিগ্রস্ত রাজ্জাক অশ্রুসিক্ত নয়নে বলেন ধারদেনা করে লোন নিয়ে গত কয়েকদিন আগেও আড়াই লক্ষ টাকার মাল ঢাকা থেকে আনি,এবং রাতে আমার ক্যাশে ২৮ হাজার টাকা ছিল সব মিলিয়ে আমার ৭ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত আলাউদ্দিন বলেন আমার প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকার ক্ষতি হয়েছে। তারা দুজনেই উপজেলা প্রশাসন UNO মহোদয়ের নিকট সহযোগিতার জন্য জোরালো আবেদন জানিয়েছেন যাতে তারা আবার ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করে পরিবার পরিজন নিয়ে স্বাচ্ছন্দ্যে জীবন কাটাতে পারে কাটাতে পারে।

এ বিষয়ে নীলগঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান এডভোকেট মোঃ নাসির মাহমুদ বলেন। ঘটনাটি আমার ইউপি সদস্যের মাধ্যমে আমি জেনেছি দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আমি ঘটনাস্থল পরিদর্শন করতে পারিনি। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের UNO মহোদয়ের সাথে আমার যোগাযোগ হয়েছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা দেওয়ার চেষ্টা করব।

 

আপনার মতামত লিখুন :