কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশিষ্ট ফটোগ্রাফার মেজর (অবঃ) হামিম চৌধুরীর মৃত্যু

প্রকাশিত : ১৮ জুন ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন: কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে অসংখ্য প্রশংসাপ্রবণ ফটোগ্রাফি ও অসংখ্য হানদালা হামিম ভক্তকূলের হৃদয় ভেঙে সকলকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে মেজর (অবঃ) হামিম চৌধুরী। যিনি ছিলেন একজন মহৎ, নির্ভীক সাহসী খাঁটি দেশ প্রেমিক।সোশ্যাল মিডিয়া এবং ফটোগ্রাফি জগতে ‘হানদালা হামিম’ নামেই সমধিক পরিচিত ছিলেন এবং অনলাইন ফটোগ্রাফি গ্রুপের মাধ্যমে অসংখ্য ফটোগ্রাফারের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। এছাড়া ও তিনি ছিলেন বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন- বিওজেএ’র সহ-সভাপতি। একাধারে তিনি ছিলেন একজন অরকিড বিশেষজ্ঞ।

জানা যায়-৯ দিন আগে তিনি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বাংলাদেশ সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ১৭ জুন,বুধবার ৩ টার সময় হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন! ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজিউন। অগণিত মানুষের প্রিয় মানুষ হানদালা হামিমের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সোশ্যাল মিডিয়া ফেইসবুক ফটোগ্রাফি গ্রুপ সহ দেশব্যাপী বিভিন্ন অঙ্গ সংগঠনে। অনলাইন মিডিয়া ফেইসবুকে স্ট্যাটাসের মাধ্যমে অসংখ্য ফটোগ্রাফার গভীর শোক প্রকাশ করে এ বিশেষ ব্যক্তিত্ব হানদালা হামিমের বিদেহী আত্বার মাগফেরাত কামনা করেন। মহামারী করোনা ভাইরাসের তান্ডবে জন জীবন আজ বিহ্বল হতে চলেছে প্রায়,প্রতিনিয়ত হারিয়ে যাচ্ছে কারো না কারো আপনজন।একজন প্রিয় মানুষ সরকারি গণনায় পরিণত হচ্ছে একেকটি সংখ্যায় এ হিসেব আর কত দিন গুনতে হবে তা সবার অজানা থাকলে ও নির্বিশেষে সকলের চাওয়া এর শক্ত প্রতিকার।

কোভিড-১৯ থেকে মানুষের সুস্থতায় শুকরিয়া সুলভ ৯ জুন হানদালা হামিম উনার ফেইসবুকে এক স্ট্যাটাসে লিখেন- “এখন মনে হচ্ছে ! কোবিডের চেয়েও ঢের খাপাপ কিছু আছে ! কবিড অনেক ভাল ! মানুষ সুস্থ হচ্চে!” নিয়তির কাছে হার মেনে সেই ভাইরাসের ছোবলে তিনিই কোন অভিমানে হারিয়ে গেলেন..? গত ৩ জুন উনার আরেকটি ফেইসবুক স্ট্যাটাস করোনা সম্পর্কিত সতর্কবার্তা স্বরূপ আমার করোনা ভাবনা -৮ মাস্ক প্রসঙ্গে লিখেন- “আমার করোনা ভাবনা -৮ মাস্ক প্রসঙ্গে ! অনেকেই জানেন না ব্যবহারের পর মাস্ক কি ভাবে পরবর্তী ব্যবহারের জন্য কোথায় কি ভাবে রাখবো ? মাস্কের বাহিরের রঙিন অংশ ওয়াটার ও ডাস্ট প্রুফ ! ঘরে ঢুকে নিরাপদ দূরত্বে উল্টো করে পলি ব্যাগে রাখুন ! সিক ব্যক্তির মাস্ক সব সাইড কি কালারর্ড কি সাদা মানে বাহির বা ভিতর সব সাইড ই রিস্কি!  সিকদের একবার বেশি পরা যায় তবে সুরখ্যা করতে পারলে! একটা জিপ লক ব্যাগ সবাই ব্যবহার করুন! খুব উপকারী! যেমন : মাস্ক স্টোর করা! মোবাইল ক্রেডিটকার্ড, কলম, চশমা, টুকিটাকি জিনিসগুলো আলাদা পলি জিপ লকে রেখে সব গুলো জিপি লক একটা শপিং ব্যাগে রাখুন বা বাইরে নিয়ে বের হবেন !”।

করোনার ছোবল কেড়ে নিচ্ছে এমন অসংখ্য বিশেষ ব্যক্তিত্ব-এই মহামারীর কবল থেকে জন জীবন রক্ষার্থে করোনা মোকাবেলায় অন্যান্য দেশের মত স্বাস্থ্য ব্যবস্থাপনায় কার্যকরী পদক্ষেপ জোরদার করা উচিত।আর কোনো আপনজন হারানোর বেদনা বয়ে বেড়ানো থেকে মুক্তির উপায় হিসেবে বাংলাদেশ সরকারের প্রতি ফটোগ্রাফার মহলের পক্ষ থেকে স্বাস্থ্য খাতের প্রতি বিশেষ নজরদারির অনুরোধ জানানো হলো ।

শোকাহত ফটোগ্রাফারদের মধ্যে বিশেষ সমবেদনা জানালেন-ইউকে থেকে-মোহাম্মদ নাবি। (মেইডস্টোন কেনট), জাহান আলম (ব্রাডফোর্ড), ইয়াসমিন আক্তার (এসেক্স), ফায়সাল এমডি মোল্লা (বেলফাস্ট) শাহানা শৈলী (ইউএসএ)শিখা চৌধুরী-“জল কনা”(প্রান্স)

বাংলাদেশ থেকে-শাহাদাত রিপন, নাসরিন জাহান, এমডি খায়রুল ইসলাম, দাউদুল ইসলাম, শাহিনা হক (বর্ষা), নুরুন্নাহার নাফিজা, শাহজান ইসলাম, আকিকুর রেজা, অপু রহমান, নুরুল ইসলাম, হাসান কোরাইশি, কাইয়ুম ভূইয়াঁ। আল্লাহ পাক উনাকে পরপারে বেহেশত নসিব করুন, সবার দোয়া কামনায় কুয়াকাটা নিউজ এর পক্ষ থেকে বিশেষ প্রতিনিধি “ইয়াসমিন আক্তার”।

 

আপনার মতামত লিখুন :