লকডাউন শিথিলেও ডেনমার্কে সংক্রমণ বাড়েনি

প্রকাশিত : ১১ জুন ২০২০

বিশ্বের অনেক দেশই করোনার সংক্রমণ কমতে শুরু করায় লকডাউন শিথিল করেছে। তবে এর মাশুলও দিচ্ছে অনেক দেশ। বেশ কিছু দেশেই লকডাউন শিথিলের পর হু হু করে আক্রান্তের সংখ্যা পুনরায় বাড়তে শুরু করেছে। তবে এর ব্যতিক্রম ডেনমার্ক। দেশটিতে লকডাউন শিথিলের পরও কোভিড-১৯ য়ের সংক্রমণ সেভাবে বাড়েনি। গত মাসে দ্বিতীয় দফায় লকডাউন শিথিল করেছে ডেনমার্ক।

এশিয়ার বাইরে প্রথম দেশ হিসেবে ডেনমার্কে লকডাউন ঘোষণা করা হয়। দেশটিতে দ্বিতীয় দফায় লকডাউন শিথিলের অংশ হিসেবে রেস্টুরেন্ট, ক্যাফে, শপিংমল এবং ব্যবসা-প্রতিষ্ঠান খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এর আগে গত এপ্রিলে প্রথম দফার লকডাউনে দেশটিতে ডে কেয়ার সেন্টার, স্কুল, সেলুন এবং কিছু ছোট ব্যবসা-প্রতিষ্ঠান পুনরায় খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

এদিকে, বুধবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে যে, এখনও সংক্রণের মাত্রা অনেক কম। একই সঙ্গে জানানো হয়েছে যে, পরীক্ষা-নিরীক্ষা আরও বাড়ানো হলেও নতুন করে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, ডেনমার্কে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১২ হাজার ১৬। এর মধ্যে মারা গেছে ৫৯৩ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১০ হাজার ৯০৪ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৫১৯টি।

 

আপনার মতামত লিখুন :