হিজড়াদের ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে পাথওয়ে

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারি ২০২০

দেশের তৃতীয় লিঙ্গের মানুষ হিজড়াদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে দেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুলের দক্ষ প্রশিক্ষক দ্বারা হিজরাদের ‘ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ’ দেয়ার উদ্যোগ নিয়েছে। তারা কেউই যেন সমাজে অবহেলিত না থাকে এইজন্যে তাদের দক্ষ চালক হিসেবে গড়ে তোলা হবে।যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।

 

প্রশিক্ষণ চলাকালীন তাদের প্রত্যেককে দৈনিক ১০০ টাকা যাতায়াত ভাড়া প্রদান করবে প্রতিষ্ঠানটি। তাছাড়া প্রশিক্ষণ শেষে প্রত্যেককে ড্রাইভিং লাইসেন্সফি প্রদান করা হবে। বর্তমানে মিরপুর বিআরটিএ এর পিছনে বিআরটিসি স্টাফ কোয়ার্টার মার্কেটে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুলে তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

 

এ ব্যাপারে পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, ‘হিজড়া বা তৃতীয় লিঙ্গ যারা তারা আমাদেরই কারো না কারো ভাই-বোন। তাই আমি তাদের জীবনমানের পরিবর্তন দেখতে চাই। ওরা যেন প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ে দাঁড়াতে পারে। কারো কাছে যেন হাত বাড়াতে না হয়।’ পাথওয়ে ড্রাইভিং প্রশিক্ষণসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে। পাথওয়ের সহযোগী প্রতিষ্ঠান ‘পাইলট কেয়ার’ অ্যাপস্ এর মাধ্যমে বিভিন্ন কোম্পানি ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে ড্রাইভিংয়েরও কাজ দিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি।

 

 

আপনার মতামত লিখুন :