করোনার বিরুদ্ধে জয়ী হতে সম্মিলিত উদ্যোগ দরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২০

নভেল করোনাভাইরাসের(কভিড-১৯) কারণে বিশ্ব এখন একশো বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সংকট মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়কে সম্মিলিত উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার সন্ধ্যায় ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের আয়োজনে ‘এনহ্যান্সিং রিজিওন্যাল কো-অপারেশন ইন সাউথ এশিয়া টু কমব্যাট কোভিড-১৯ রিলেটেড ইমপ্যাক্ট অন ইটস ইকোনোমিকস’ শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সূচনা বক্তা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক বিপর্যয় ঠেকাতে জিডিপি’র ৩ দশমিক ৩ শতাংশ প্যাকেজ ঘোষণার কথা উল্লেখ করে অদৃশ্য ও অজানা শত্রুর বিরুদ্ধে লড়তে ৫ দফা প্রস্তাবনা তুলে ধরেন।তিনি বলেন, করোনাভাইরাস আমাদের অস্তিত্বকে চ্যালেঞ্জ করছে। বিশ্বায়নের বর্তমান পর্যায়ে একটি দেশকে পুরো বিশ্ব থেকে আলাদা রাখা সম্ভব নয়। তাই এখানে বিচ্ছিন্নতার নীতি আর কাজ করবে না। এমন অবস্থায় পরষ্পরকে পাশে দাঁড়াতে হবে। করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। কতদিন এমন পরিস্থিতি চলবে তাও নিশ্চিত নয়।

প্রধানমন্ত্রী বলেন, উন্নত দেশগুলোকে আরো বেশি করে উন্নয়নশীল দেশগুলোর পাশে থাকতে হবে, যেন কেউ সুবিধা থেকে বাদ না যায়। এক্ষেত্রে জনস্বাস্থ্যকে বৈশ্বিক বাণিজ্য ও লাভের ঊর্ধ্বে রাখার আহ্বানও জানান তিনি। গুরুত্বপূর্ণ বিভিন্ন খাত সচল করতে এবং জীবনযাত্রায় স্বাভাবিক অবস্থা ফেরাতে জনগণকে সহযোগিতার ওপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনার মতামত লিখুন :