গলাচিপায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করলেন: শাহিন শাহ

প্রকাশিত : ১২ এপ্রিল ২০২০

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর গলাচিপায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। রবিবার সকাল ১০টায় উপজেলা কৃষি অফিস চত্বরে এই সার ও বীজ বিতরণ করা হয়। উপজেলা কৃষি অফিসার এআরএম সাইফুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শাহিন শাহ।

আলোচনা সভা শেষে খরিপ-১ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উফশী আউশ উৎপাদনের লক্ষ্যে উপজেলা কৃষি পূনর্বাসন বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ২৭’শ কৃষকদের মাঝে বিনামূল্যে ২০ কেজি ডিএপপি সার, ১০ কেজি এমওপি সার ও ৫ কেজি করে বীজ ধান দেওয়া হয়। এসময় প্রধান অতিথি বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় আমাদের কৃষি ব্যবস্থাকে সচল রাখতে হবে। কৃষির উন্নয়নের জন্য মানানীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার সবরকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

আমাদের নিকট যে কোন প্রযুক্তি ও আর্থিক সুবিধা আসলে যত দ্রুত সম্ভব কৃষদের মাঝে পৌছে দেওয়ার ব্যবস্থা করব। কৃষির যে কোন সমস্যা সমাধানে উপজেলা কৃষি অফিস ও উপসহকারি কৃষি অফিসারের নিকট যোগাযোগের অনুরোধ জানান তিনি। কৃষকদের আরো বলেন আউশ আবাদ দিন দিন বৃদ্ধি করতে হবে কারন আউশ আবাদে কৃত্রিম সেচ কম দিতে হয় এজন্য আউশ আবাদে খরচ কম হয়। বর্তমান সময়ে পানির স্তর দিনদিন নেমে যাওয়ার যে প্রবনতা দেখা দিয়েছে তা থেকে রক্ষা পাওয়া যাবে।

তিনি আরো বলেন, সরকারের সূদূর প্রসারী পরিকল্পনা এবং দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের অর্থনৈতিক অবস্থা মজবুত করার লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। সার, বীজ, কীটনাশক এবং সেচের সুষ্ঠু ব্যবহারে কৃষির উন্নয়ন এগিয়ে চলেছে। এ সরকারের দক্ষ এবং কৌশলী কৃষি নীতি গ্রহনের ফলে কৃষিতে অভূতপূর্ব সফলতা এসেছে। বিশ্বের কাছে বাংলাদেশের কৃষি আজ ঈর্শ্বনীয় অবস্থানে রয়েছে।

তিনি আগত সকল কৃষককে যার যতটুকু জমি আছে তাতেই কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক উন্নত আবাদের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তনের আহ্বান জানান। এসময় উপস্থিত ছিলেন গোলখালী ইউনিয়নের চেয়ারম্যান মো. নাসির উদ্দিন হাওলাদার, ডাকুয়া ইউনিয়নের উপসহকারি কৃষি অফিসার অমিতাভ সরকার প্রমুখ।

 

আপনার মতামত লিখুন :