আমরা আবার দেখা করবো উইন্ডসর ক্যাসল থেকে জাতির উদ্দেশ্যে ব্রিটিশ রাণী

প্রকাশিত : ৬ এপ্রিল ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন প্রতিনিধি: আমরা আবার দেখা করবো উইন্ডসর ক্যাসল থেকে জাতির উদ্দেশ্যে ব্রিটিশ রাণী ৫ মার্চ -২০২০ তার ভাষণে এভাবেই জাতিকে আশ্বস্ত করেন। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ৬৮ বছরের রাজত্বকালে জাতির উদ্দেশে এটি তার চতুর্থ ভাষণ। ভাষণটি স্থানীয় সময় রবিবার রাত ৮টায় টেলিভিশন,রেডিও ও সামাজিক যোগাযোগ মাধ্যমে একযোগে সরাসরি প্রচারিত হয়।

সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে তিনি বাকিংহাম প্যালেস থেকে গত দুই সপ্তাহ ধরে উইন্ডসারে অবস্থান করছেন। জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ব্রিটেনের রাণি বলেন-আমি আপনাদের সকলকে ধন্যবাদ ও আন্তরিক শুভেচ্ছা জানাই,”ব্রিটেনে করোনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমরা সফল হবো।আমরা বিশ্বজুড়ে সমস্ত দেশগুলির সাথে বিজ্ঞানের বিশাল অগ্রগতি এবং নিরাময়ের জন্য আমাদের সহজাত সহানুভূতি ব্যবহার করে একটি সাধারণ প্রয়াসে যোগদান করি। আমরা সফল হব এবং সেই সাফল্য আমাদের প্রত্যেকের। এ সংকট আমরা ধৈর্যের সাথে মোকাবেলা করতে হবে, আমাদের আরও সহ্য করতে হবে, ভালো দিন ফিরে আসবেই, আমরা আবার আমাদের বন্ধুদের সাথে থাকব, আমরা আবার আমাদের পরিবারের সাথে থাকব, আমরা আবার দেখা করব।

বিরল এ ভাষণে রানী বলেন-সরকারী বিধি অনুসরণ করে যারা বাড়িতে থাকছেন এবং একত্রিত হয়ে একে অন্যদের সহায়তা করছেন তারা প্রশংসার দাবিদার একই সাথে তিনি এনএইসএস কর্মীদের বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। ৯৩ বছর বয়সী রানী আরও বলেন-“তাদের প্রিয়জনের কাছ থেকে বিচ্ছিন্ন হওয়ার বেদনাদায়ক অনুভূতি” যা সামাজিক দূরত্বের কারণ হয়ে দাঁড়িয়েছিল,আজ আবার অনেকে নিজের প্রিয়জনদের থেকে পৃথক হওয়ার বেদনাদায়ক অনুভূতি অনুভব করবেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শিশু অপহরণকারীদের যে অভিজ্ঞতা হয়েছিল তা তাকে স্মরণ করিয়ে দেয়।এখন আমরা জানি,এটি করা কঠিন কাজ।

তিনি আরো বলেন যে যারা বাড়িতে থাকার জন্য গাইডেন্স অনুসরণ করছেন “ঝুঁকিপূর্ণদের রক্ষা করতে এবং অনেক পরিবারকে বেঁচে থাকতে সহায়তা করছেন যারা ইতিমধ্যে প্রিয়জনদের হারিয়েছেন তাদের বেদনা অনুভব করছেন”।“আমরা একসাথে এই রোগের মোকাবিলা করছি এবং আমি আপনাকে আশ্বস্ত করতে চাই যে আমরা যদি ঐক্যবদ্ধ ও সংকল্পবদ্ধ হয়ে থাকি তবে আমরা এটিকে কাটিয়ে উঠব।”যদিও আমরা এর আগেও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। এ সময়টি ও আমাদের দেশের জীবনে বিঘ্নের সময়,এমন একটি ব্যাঘাত যা কারওর জন্য দুঃখ নিয়ে এসেছে,অনেকের জন্য আর্থিক অসুবিধা এবং আমাদের সকলের দৈনন্দিন জীবনে এ সময়টি বিরাট একটি পরিবর্তন।”

https://www.facebook.com/Yeasmin.Photographer/videos/3430540786961793/

আপনার মতামত লিখুন :