করোনা রোগীর চিকিৎসা সেবা দিতে লন্ডনের এক্সএল এ নাইটিঙ্গেল হাসপাতাল উদ্ভোধন

প্রকাশিত : ৩ এপ্রিল ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন প্রতিনিধি: যুক্তরাজ্যে করোনাভাইরাস কেড়ে নিয়েছে আরো ৬৯৪ জনের জীবন মৃত্যুর হার বেড়ে দাঁড়িয়েছে-৩৬০৫ জনে।বৃহস্পতিবার সন্ধ্যা মৃত্যুর সংখ্যা যেখানে ছিল ৫৬৯ ক্রমান্বয়ে এর সংখ্যা বেড়েই চলেছে,যাচ্ছে আরো ভয়াবহ পরিণতির দিকে।যুক্তরাজ্য স্বাস্থ্য বিভাগ শুক্রবার সকাল 9 টায় জানিয়েছে এখন পর্যন্ত নতুন করে আক্রান্ত হয়েছে ৪৪৫০ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা ৩৮১৬৮ জন শতকরা হিসেবে রোগীর সংখ্যা বেড়েছে ১৩.১%।

এদিকে আজ শুক্রবার সকালে লন্ডনের এক্সএল সেন্টারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে নাইটিঙ্গেল নামে একটি ৪,০০০. শয্যা বিশিষ্ট হাসপাতাল।প্রিন্স চার্লস নতুন ৪০০০ শয্যা বিশিষ্ট পূর্ব লন্ডনের নাইটিঙ্গেল হাসপাতালটি ভিডিও বার্তার মাধ্যমে করোনভাইরাস রোগিদের জন্য আজ শুক্রবার এর উদ্ভোধন করেন । মোড়ক উন্মোচন করলেন নার্সিং প্রধান। উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রী মিঃ হ্যানককও।

“প্রিন্স চার্লস”আনুষ্ঠানিকভাবে স্কটল্যান্ডে তার বাসা থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে হাসপাতালটি চালুর উদ্বোধনের সময় এক বার্তা প্রেরণের মাধ্যমে যারা মাত্র নয় দিনের মধ্যে এ এক্সএল সেন্টারকে ৪,০০০. শয্যা হাসপাতালে রূপান্তর করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানান।

করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য সরকারের প্রথম জরুরি পদক্ষেপের মধ্যে পূর্ব লন্ডনের এক্সএল সেন্টারের মধ্যে নির্মিত এটিই প্রথম কোন হাসপাতাল ।অস্থায়ী এ এন এইচ এস নাইটিঙ্গেল হাসপাতালটি প্রায় ৪,০০০ রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে সক্ষম হবে যেখানে ৩৫০০ করোনা রোগীকে ভেন্টিলেশন দিয়ে চিকিৎসা দেয়া যাবে। ব্রিটেনে এ ধরনের আরো চারটি হাসপাতাল তৈরী হচ্ছে।

যাদের অন্য স্বাস্থ্য সমস্যা আছে তাদেরকে পুর্বকার হাসপাতাল গুলোতে ভর্তি করা হবে। শুধু মাত্র যাদের অন্য কোন স্বাস্থ্য সমস্যা নাই কিন্তু করোনা ভাইরাস হয়েছে শুধু তাদের এখানে নিয়ে যাওয়া হবে এই শনি, রবি অথবা সোমবার থেকে।এই হাসপাতালে সরাসরি যাওয়া যাবে না বা ভর্তি হওয়া যাবে না ১১১ এ বা ৯৯৯ এ কল করলে তারা প্রথমে অন্যান্য হাসপাতালে নিয়ে যাবে,পরবর্তীতে অন্যান্য হাসপাতাল থেকে এখানে স্থানান্তরিত করা হবে
এবং সামরিক বাহিনীর সহায়তায় এন এইচ এসের চিকিৎসকরা জরুরি সেবা হিসেবে এখানে চিকিৎসা সেবা প্রদান করবেন।
হাসপাতালটি উদ্বোধন এর পর পরই
প্রিন্স চার্লস অন্যান্য সকল কর্মীদের ও বিশেষ শ্রদ্ধা জানিয়েছেন।

একই সাথে কার্ডিফ, গ্লাসগো, ম্যানচেস্টার, হ্যারোগেট এবং ব্রিস্টল সহ ইউকে জুড়ে অনুরূপ হাসপাতাল চালুর পরিকল্পনা করা হয়েছে।

https://www.facebook.com/Yeasmin.Photographer/videos/3425546407461231/

আপনার মতামত লিখুন :