ধর্ষণের প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২০

আজ ২৪ জানুয়ারি ২০২০, রোজ শুক্রবার, বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে “শ্রমজীবি নারীর প্রতি নির্যাতন,যৌন হয়রানী ও ধর্ষণ প্রতিরোধ কর! কাফরুল ও আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক ধর্ষনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই – কর্মক্ষেত্রে, যাতায়াত এবং আবাসস্থলে যৌন হয়রানী প্রতিরোধ কর” এই দাবীতে সমাবেশ ও মানববন্ধন কর্মসুচির পালিত হয়।

 

সংগঠনের সভাপতি শ্রমিক নেতা কমরেড আবুল হোসাইনের সভাপতিত্বে সম্মানীয় অতিথি হিসাবে বক্তব্য রাখবেন কৃষক নেতা কমরেড বদরুল আলম, গার্মেন্টস শ্রমিক নেত্রী লাভলী ইয়াসমীন,সুলতানা বেগম, তপন সাহা,সালেহা ইসলাম শান্তনা, খাদিজা বেগম, পরিবহন শ্রমিক নেতা গোলাম ফারুক, শ্রমিক নেত্রী শামীম আরা, কৃষক নেতা জায়েদ ইকবাল খান, নারী নেত্রী নাদিরা পারভীন, জাহানারা বেগম, ভূমিহীন নেতা সুবল সরকার, আদিবাসী নেত্রী অমলি কিসকু,আরনিকা তাসমিন মিতু, শফিকুল ইসলাম, আলমগীর রনী, আল আমিন ইসলাম,তাসলিমা বেগম প্রমুখ।

 

মানব বন্ধনে বক্তারা গার্মেন্টস খাতসহ দেশের সর্বত্র ধর্ষণ, গণধর্ষণ, ধষর্ণ উত্তর খুন, নির্যাতন, সহিংসতা উদ্বেগজনকহারে বৃদ্ধি পেয়েছে। এ অবস্থা চলতে থাকলে দেশের উন্নয়ন-প্রচার অর্থহীন হয়ে পড়বে। সম্প্রতি কাফরুল-আশুলিয়ায় নারী গার্মেন্টস শ্রমিক ধর্ষণের শিকার হওয়া শ্রমজীবী নারীদের যার পর নাই নিরাপত্তাহীনতার প্রকাশ। এরকম পরিস্থিতিতে সরকারের পক্ষ হতে যে ব্যবস্থা নিচ্ছে তা মোটেই সন্তোষজনক নয়। ধর্ষণ সংক্রান্ত যতগুলো মামলা এ যাবৎ করা হয়েছে তার একটিওর যথাযত সুরাহা হয় নাই। বিচার-প্রতিকার বঞ্চিত ধর্ষণের শিকার ও তাদের পরিবার।

 

বক্তারা মানব বন্ধন হতে নিম্নের দাবীসমূহ তুলে ধরেনঃগার্মেন্টস শ্রমিক ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি চাই, আই এল ও কনভেনশন ১৯০ অনুমোদন করতে হবে, নারী শিশু ধর্ষন হত্যা বন্ধে কার্যকর উদ্যোগ নিতে হবে, কর্মস্থলে নারী শ্রমিকদের নিরাপত্তা চাই,গার্মেন্টস খাতসহ সকল ক্ষেত্রে নারী শ্রমিকদের নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত কর,কারখানায় ও কর্মস্থলে কার্যকর যৌন হয়রানী প্রতিরোধ কমিটি করতো হবে।

আপনার মতামত লিখুন :