বঙ্গবন্ধু জেলে থাকাকালীন বঙ্গমাতা গেরিলা হিসেবে কাজ করতেন: জবি উপাচার্য

প্রকাশিত : ৮ আগস্ট ২০২২

বঙ্গবন্ধু যখন জেলে অবস্থান করছিলেন, তখন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা গেরিলা হিসেবে কাজ করতেন বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। সোমবার বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রীহল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে বেগম ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে জাবি ভিসি এ কথা বলেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি আরও বলেন, ‘বঙ্গমাতা যদি বঙ্গবন্ধুর পাশে না থাকতেন তাহলে এ দেশ এত সহজে মুক্ত হতো না। বঙ্গবন্ধুর “অসমাপ্ত আত্মজীবনী” বইটির মাধ্যমে এখন আমরা অনেক কিছুই জানতে পেরেছি, এই লেখার পেছনেও বঙ্গমাতার অবদান অনেক। তিনিই বঙ্গবন্ধুকে বলেছেন লিখতে এবং লেখার জন্য খাতা কিনে দিয়ে এসেছেন জেলে।’

উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু জেলে থাকার সময় বঙ্গমাতা যখন জেলে দেখা করতে যেতেন তখন পাকিস্তানিরা শুনতো কী কথা বলছে। এটি যেন না হয় সে জন্য তিনি শেখ হাসিনা, শেখ রেহানা আর কামালকে নিয়ে আসতেন। আর জেলে তাঁরা ইচ্ছা করেই ঝগড়া-মারামারি করতেন। এই সুযোগে তিনি কথা বলে নিতেন। উপাচার্য আরও বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার পর বঙ্গমাতা চাইলে তিনি বেঁচে থাকতে পারতেন। কিন্তু বঙ্গমাতা সেসময় বলেছেন, ওনাকেও যেন মেরে ফেলা হয়।’

এ সময় বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ‘বঙ্গমাতা সব সময় বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা দিয়েছেন। বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন তিনি আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ কর্মীদের রান্না করে খাইয়েছেন, বিভিন্ন সময়ে পরামর্শ দিয়েছেন। তিনি শেখ হাসিনাকে উদ্ধৃত করে বলেন, ‘যে ঘটনা ঘটেছে, যে কাহিনি পর্দার আড়ালে আছে তা আর কতটুকুই বা লিখে প্রকাশ করা যাবে। অনেক না বলা কথা ও ইতিহাস এখনো অজানা।’ এই না বলা ইতিহাস, না বলা কথা হলের শিক্ষার্থীদের গবেষণা করতে বলেন কোষাধ্যক্ষ।

অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ছাত্রীহলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কর্নার ও একটি দেয়ালিকা উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হল প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম। এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, শিক্ষক, প্রক্টরিয়াল বডির সদস্যরা, হলের হাউস টিউটর ও সাধারণ শিক্ষার্থীরা।

আপনার মতামত লিখুন :