অতিরিক্ত ভাড়া আদায় রোধে ঢাকায় বৃহস্পতিবার থেকে অভিযান

প্রকাশিত : ৯ নভেম্বর ২০২১

যাত্রীদের কাছ থেকে বাস ও মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে বৃহস্পতিবার থেকে রাজধানী ঢাকায় যৌথ অভিযান চালাবে সরকার। এছাড়া, সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ বিষয়ে ইতিমধ্যে পরিবহন মালিক সমিতিকে চিঠি দেওয়া হয়েছে। বাসে স্টিকার লাগানো হয়েছে কি না, তা নিশ্চিত করবে বিআরটিএ।

বৃহস্পতিবারের অভিযানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও পরিবহন মালিক-শ্রমিকদের প্রতিনিধিরা অংশ নেবেন। বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘আমরা ঢাকায় অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাচ্ছি। তিনি বলেন, ‘বিষয়টি গুরুত্ব সহকারে নিয়েছি এবং বৃহস্পতিবার থেকে ঢাকায় যৌথ অভিযান শুরু করব।

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গত বুধবার রাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। এতে পরিবহন মালিক-শ্রমিকরা বাসভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘটের ডাক দেয়। ধর্মঘটের তৃতীয় দিনে তাদের দাবি মেনে ভাড়া বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বর্ধিত ভাড়ায় পরিবহন চলাচলের বিষয়ে প্রজ্ঞাপনও জারি করে সরকার।

পরে পরিবহন মালিক-শ্রমিকরা ধর্মঘট নেয় এবং রাজধানীতে বাস চালু হয়। বাস চালু হলেও ভাড়া ৫০ শতাংশ, কোথাও কোথাও তারও বেশি ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা। সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ বাসেই ৫০ শতাংশ বা তার বেশি ভাড়া নিচ্ছে। ১০ টাকার ভাড়া এখন ১৫ টাকা করে নেয়া হচ্ছে। ৩৫ টাকার ভাড়া নেয়া হচ্ছে ৫৫ টাকা।

আপনার মতামত লিখুন :