চন্দ্রিমা উদ্যানে বিএনপি-পুলিশ সংঘর্ষ, ইটপাটকেল-গুলি বিনিময়

প্রকাশিত : ১৭ আগস্ট ২০২১

রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এরই মধ্যে কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। মঙ্গলবার (১৭ আগস্ট) সকাল সাড়ে ১০টার পর এই সংঘর্ষের সূত্রপাত হয়। এ সময় পুলিশ ও নেতাকর্মীদের মাঝে রাবার বুলেট ও ইটপাটকেল বিনিময়সহ ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। জানা গেছে, ঢাকা মহানগর উত্তর দক্ষিণ বিএনপির নবগঠিত কমিটির নেতাকর্মীদের মঙ্গলবার সকালে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর কর্মসূচি ছিল। সেখানেই সকাল সাড়ে ১০টার পর পুলিশ বাধা দিলে এ সংঘর্ষের সূত্রপাত হয়। এতে পুলিশসহ বিএনপির বেশ কয়েকজন আহত হন।

সংঘর্ষে নিজেকে পুলিশের গুলিতে আহত দাবি করে সাবেক ফুটবলার ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমোদের কোনো নেতাকর্মীকে জিয়ার কবরের আশপাশে অবস্থান করতে দিচ্ছিল না পুলিশ। আমরা অনুমতি নিয়েই এখানে এসেছি। পুলিশের গুলিতে আমি আহত হয়েছি। এ দিকে, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানকে ঘটনার সময় দলের উত্তেজিত নেতাকর্মীদের শান্ত করার চেষ্টা করতে দেখা যায়। একই সময় বিষয়টি নিয়ে কয়েকজন পুলিশ কর্মকর্তার সাথেও কথা বলেন তিনি।

আমান উল্লাহ আমান জানান, শান্তিপূর্ণভাবে বিএনপির নেতাকর্মীরা শহীদ জিয়ার কবর জিয়ারত করতে আসলে পুলিশ বাধা দেয়। এরপর হঠাৎ রাবার বুলেট ছোড়ে ও নেতাকর্মীদের ধাওয়া দেয়। এতে উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল ইসলামসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়।

তিনি বলেন, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আমাদের আজ সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের কবরে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কর্মসূচি ছিল। কিন্তু পুলিশ বিনা উস্কানিতে আমাদের ওপর হামলা করেছে।ডিএমপির শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানে আলম মুন্সি সংঘর্ষের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা ঘটনাস্থলে উপস্থিত রয়েছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

আপনার মতামত লিখুন :