আফগান শহর গজনির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

প্রকাশিত : ১২ আগস্ট ২০২১

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আফগান শহর গজনির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এনিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দশম প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিলো গোষ্ঠীটি। কাবুল-কান্দাহার মহাসড়কে অবস্থান গজনির। ফলে এই শহরের নিয়ন্ত্রণ নেওয়ার মাধ্যমে আফগানিস্তানের রাজধানী কাবুলের দক্ষিণে তাদের অবস্থান জোরালো হলো। তালেবান এখন যেকোনও সময়ে কাবুল অভিমুখে লড়াই শুরু করতে পারে বলে ধারণা করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে প্রায় এক তৃতীয়াংশের দখল এখন তালেবানের হাতে। প্রায় ২০ বছর পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি প্রত্যাহার শুরু হওয়ায় দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে গোষ্ঠীটি। প্রতিদিনই নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তারা। গজনি প্রাদেশিক কাউন্সিলের এক সদস্য জানিয়েছেন শহরের প্রায় পুরোটাই দখল করে নিয়েছে তালেবান। কেবল গজনির উপকণ্ঠে একটি পুলিশ ঘাঁটি নিয়ন্ত্রণ করছে আফগান নিরাপত্তা বাহিনী।

বুধবার কান্দাহার শহরেও তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে। শহরটির কারাগারের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে তালেবান। তবে এই দাবির বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহের পুলিশ সদর দফতর দখল করে নিয়েছে তালেবান। জাতিসংঘের হিসেব অনুযায়ী গত এক মাসে আফগানিস্তানে এক হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। কেবল এই সপ্তাহেই উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। নিরাপত্তার আশায় কাবুলে পাড়ি জমাচ্ছে তারা।

কাবুলের বাইরে স্থাপন করা হচ্ছে অস্থায়ী তাঁবু। আবার অনেকেই খোলা আকাশের নিচে কিংবা পরিত্যক্ত গুদাম ঘরে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। তালেবানের দেওয়া আগুনে বাড়ি পুড়ে যাওয়ার পর কুন্দুজ প্রদেশ থেকে পালিয়েছেন ৩৫ বছর বয়সী এক অস্থায়ী দোকানদার। তিনি বলেন, ‘রুটি কেনার অর্থ নেই, সন্তানের জন্য ওষুধ কিনবো তারও কোনও উপায় নেই।

আপনার মতামত লিখুন :