দেশবরেণ্য গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে যুবলীগের শোক

প্রকাশিত : ২৪ জুলাই ২০২১

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য প্রখ্যাত গণসংগীত শিল্পী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ফকির আলমগীর ২৩ জুলাই শুক্রবার, রাত ১০টা ৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে কোভিড আইসিইউ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল এক যুক্ত বিবৃতিতে বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীর এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। ফকির আলমগীর ১৯৫০ সালের ২১ ফেব্রুয়ারি ফরিদপুর জেলার ভাঙ্গা থানার কালামৃধা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসাবে ৬০ এর দশকের বিভিন্ন আন্দোলন সংগ্রাম, ৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭১ এর মুক্তিযুদ্ধ ও ৯০ এর স্বৈরাচার বিরোধী গণ-আন্দোলনসহ বাংলাদেশের সকল ঐতিহাসিক আন্দোলনে সামিল হয়ে তার গানের মাধ্যমে মানুষকে উজ্জীবিত করেছেন।

তিনি সংগীতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ একুশে পদক, ভাসানী পদক, জসিম উদ্দিন স্বর্ণ পদক, তর্কবাগীশ স্বর্ণ পদক, কান্তকবি পদক, সিকোয়েন্স অ্যাওয়ার্ড অব অনার, গণনাট্য পুরস্কার, পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক মহাসম্মাননা, বাংলা একাডেমি সম্মান সূচক ফেলোশিপে ভূষিত হন। তিনি ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতিসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

আজ দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে দেশবরেণ্য গণসঙ্গীত শিল্পী বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের প্রতি শ্রদ্ধা জানায় যুবলীগ। এসময় উপস্থিত ছিলেন-যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোঃ রফিকুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক মোঃ সাইফুর রহমান সোহাগ, মোঃ জহির উদ্দিন খসরু, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক বিপ্লব মোস্তাফিজ, মহিলা বিষয়ক সম্পাদক এড. মুক্তা আক্তার, কার্যনির্বাহী সদস্য প্রফেসর ড. মোঃ আরশেদ আলী আশিকসহ কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ।

আপনার মতামত লিখুন :